আমরা কী করতে পারি…..আমীন আল রশীদ

0
507
amin

আমরা কী করতে পারি…..আমীন আল রশীদ

আবারও বলি–করোনা আমাদের জন্য একটা বিশাল শাঁখের করাত। লকডাউন তুলে দিলে আরও বেশি প্রাণহানি হবে। আবার দীর্ঘমেয়াদে লকডাউন অব্যাহত রাখলে দেশের অর্থনীতি পঙ্গু হয়ে যাবে। আমরা মানুষের মৃত্যু যেমন চাই না, তেমনি দেশে দুর্ভিক্ষ হোক, তাও চাই না। সে কারণেই বারবার বলছি, কোনো একটা মেকানিজম অবশ্যই বের করতে হবে।

অর্থনীতির লাইফলাইনগুলো ধীরে ধীরে কীভাবে চালু করা যায়, তার তরিকা বের করতে হবে। আবার কিছু ক্ষেত্রে লকডাউন শিথিল করলেও মানুষ যাতে বাঁধ ভেঙে রাস্তায় বেরিয়ে না পড়ে, তাও নিশ্চিত করতে হবে।

মনে রাখা দরকার, করোনাপূর্ব পৃথিবীতে আমরা যেরকম ছিলাম, সেরকমটি খুব দ্রুত আর হবে না। আমরা একটি অন্যরকম বাস্তবতার ভেতরে ঢুকে গেছি এবং এটি মেনে নিয়েই আমাদের যাবতীয় পরিকল্পনা, আমাদের উৎপাদন, আমাদের চাকরি, আমাদের লেখাপড়া, আমাদের আড্ডা, আমাদের শিল্প-সংস্কৃতি কীভাবে এবং কোন প্রক্রিয়ায় বা ফরম্যাটে চালু হবে, তা নিয়ে ভাবতে হবে।

১৭ কোটি লোকের বিশাল জনগোষ্ঠী আর তুলামূলক দুর্বল অর্থনীতির দেশ খুব বেশিদিন লকডাউন করে রাখলে একটা সময় মানুষ নিজেই তা ভেঙে ফেলবে। সুতরাং এখানে আমাদের খুব শক্তিশালী ও সুদূরপ্রসারী রাজনৈতিক সিদ্ধান্ত লাগবে। এটা একজন-দুজনের মাথা থেকে নাও আসতে পারে। সম্মিলিতভাবে ভাবতে হবে।

এই বিশাল বিপদ মোকাবেলায় প্রয়োজনে দেশের সবগুলো রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের নিয়ে একটা সর্বদলীয় প্লাটফর্মে করা যেতে পারে। সেটা সরকারের জন্য সুবিধা এই কারণে যে, এককভাবে সরকার বা আওয়ামী লীগ কোনো সিদ্ধান্ত নেয়ার পরে সেটির ফলাফল খারাপ হলে তার দায় এককভাবে তার উপরেই বর্তাবে। কিন্তু সম্মিলিতভাবে কোনো একটি সিদ্ধান্ত নেয়ার পরে সেটার ফলাফল খারাপ হলেও দায়টা সবার উপরেই যাবে। তাতে কেউ কাউকে দোষারোপ করতে পারবে না। মনে রাখা দরকার, রাজনৈতিক বিরোধিতা থাকলেও দেশটা আমাদের সবার।

করোনা মোকাবেলায় সরকার ব্যর্থ হলে বিএনপি তার সুবিধা নিয়ে সরকারের পতন ঘটিয়ে ফেলবে অথবা এরকম একটি সময়েও ক্ষমতাসীন দলের নেতারা বিএনপিকে গালাগাল করবেন—সেটি কাম্য নয়। এখন মারামারির সময় নয়। এখন সময় মানুষ বাঁচানোর। দেশ বাঁচানোর। ১৯৭১ সালে গুটি কয়েক লোক ছাড়া সাত কোটি মানুষ যেমন একটি পরিবার ছিল, ২০২০ সালে দেশ ও ১৭ কোটি মানুষকে বাঁচাতে গেলে এখন সবাইকে একটি পরিবার হতে হবে। আমাদের বদলাতেই হবে এবং বদলে যাওয়ার এটিই বড় সুযোগ।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরের সিংড়ায় দিনমজুর ১ হিন্দু পরিবারকে একঘরে করে রাখার অভিযোগ
পরবর্তী নিবন্ধনাটোরের সিংড়ায় সড়ক র্দুঘটনায় মাটিকাটা ট্রাক্টরের হেলপার নিহত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে