ঈদের আনন্দ আর কবি নজরুলের ১২১ তম জন্মজয়ন্তী আজ

0
513
Nazrul

“ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ”-এই গানটির সঙ্গে যে আবেগ মিশে আছে আমাদের হৃদয়ে যার সুর মুর্চ্ছনা বলে দেয় ঈদের আভাস, আনন্দে উদ্বেলিত মন, তিনি আর কেউ নন আমাদের প্রিয় দ্রোহের কবি, প্রেমের কবি কাজী নজরুল ইসলাম। আজকের এই খুশির দিনে তার ১২১ তম জন্মজয়ন্তী।

এই করোনা আক্রান্ত পৃথিবীতে যখন মানুষ ঘরবন্দি তখন এক অন্যরকম পরিবেশে কবি জন্মদিন আর একই সাথে ঈদের উৎসব তবুও কেন যেন আমরা প্রাণখুলে উচ্ছাস প্রকাশ করতে পারছিনা, আনন্দে মেতে উঠতে পারছিনা কোন অনুষ্ঠানমালায়। তাই বলে কি কবি জন্মোৎসব হবে না? হবে আমাদের মনে আমাদের প্রাণে সর্বোপরি সামাজিক যোগাযোগ মাধ্যমের ভার্চুয়াল জগতে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়”জাগো অমৃত পিয়াসী” – শীর্ষক প্রায় ঘন্টা খানেক এর একটি বিশেষ অনুষ্ঠান আজ বেলা ১১টায় বা তার আশেপাশের সময়ে বিটিভিসহ বিভিন্ন চ্যানেলে একযোগে সম্প্রচারিত হবে বলে জানিয়েছে স্বরসতী মন্ত্রণালয়। এখানে থাকবে নজরুল ইসলামের গানের সঙ্গে নাচ শ্রদ্ধা নিবেদন সহ বিভিন্ন আয়োজন। এছাড়া ” নবযুগ ওই এলো ওই”  শীর্ষক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে ছায়ানট । সোমবার সন্ধ্যা সাতটায় ছায়ানটের ইউটিউব চ্যানেলে দেখা যাবে অনুষ্ঠানটি। এদিকে নজরুলজয়ন্তী উপলক্ষে শিল্পকলা একাডেমির আয়োজন মালায় থাকছে “শান্তির জয় হোক সাম্যের জয় হোক” শীর্ষক একটি অনুষ্ঠান যা বিকেল তিনটায় একাডেমীর ফেসবুক পেজে প্রচারিত হবে।

আমরা সবাই যুক্ত হবে সেখানে কিছুটা সময় হলেও আনন্দে মাখবো হৃদয়। কবির জীবন কর্ম নিয়ে আজ আর নতুন করে কোনো আলোচনা নয়। চিরজীবন ধরে কবির জীবন কাহিনী শুনতে শুনতে সবারই হয়তো তা মুখস্ত হয়ে গেছে। আমাদের প্রাণের কবি, আমাদের ভালোবাসার কবি, আমাদের দ্রোহের কবি, আমাদের সাম্যের কবি, আমাদের প্রেমের কবি নজরুলকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার আর কোনো প্রয়োজন নেই।

আজকে কবির ১২১ তম জন্মদিনে নাটোর কণ্ঠ পরিবার শ্রদ্ধার সাথে স্মরণ করছে সেই মহামানব কে। শুধু হৃদয় থেকে উচ্চারিত একটা অনুভব ভালোবাসি কবি ভালোবাসি তোমায়…………দেবাশীষ সরকার, নাটোরকন্ঠ

Advertisement
পূর্ববর্তী নিবন্ধআমার কেবলই দেরি হয়ে যায়- দেবাশীষ সরকারে কবিতা
পরবর্তী নিবন্ধনাটোরে যথাযোগ্য মর্যাদায় ঈদুল ফিতরের নামাজ আদায়

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে