উত্তরা গণভবনে কারেন্ট জালে বিলুপ্ত প্রজাতির পাখি ও প্রাণী নিধন (ভিডিও সহ)

0
709

নাটোর কণ্ঠ: নাটোরের উত্তরা গণভবন প্রধানমন্ত্রীর বাসভবন। এর ভেতরের বাগান ও জঙ্গলকে পাখি ও ছোট ছোট বণ্য প্রাণীদের জন্য অভয়াশ্রম ঘোষনা করা হয়েছে। কিন্তু সেই অভয়াশ্রমেই নিরাপদ নয় পাখি ও ছোট ছোট বণ্য প্রাণী। অভিযোগ কারেন্ট জাল দিয়ে বিরল  প্রজাতির প্রাণী হত্যা করা হচ্ছে।

এমন অভিযোগ পেয়ে নাটোর কন্ঠ সরোজমিনে যায় উত্তরা গণভবনে। আগেই বলে রাখি লকডাউনের কারণে টিকিটের মাধ্যমে দর্শনার্থী প্রবেশ বর্তমানে বন্ধ। তবে ভেতরের বিভিন্ন প্রজাতির ফলগাছ লিজের মাধ্যমে বিক্রির কারা হয়েছে। সেখানে গিয়ে দেখা যায়, উত্তরা গণভবনে শ্রমিকসহ ঠিকাদার অনায়াসেই প্রবেশ করছে প্রতিনিয়ত। আর তাদের  লীজকৃত ফল সংরক্ষণের জন্য ব্যবহার করেছে নিষিদ্ধ কারেন্ট জাল।যা আইনত ব্যবহার করা দন্ডনীয় অপরাধ। আর এই কারেন্ট জাল দিয়ে বিলুপ্ত প্রজাতির বাদুর, কাঠবিড়ালী, লক্ষ্মীপেঁচা এবং চামচিকা হত্যা করা হয়েছে।কর্তব্যরতদের অবহেলায় ইতিপূর্বে অজান্তে এমন বিরল প্রজাতির প্রাণী কতগুলো হত্যা করা হয়েছে তার সঠিক পরিসংখ্যান কি পাওয়া সম্ভব?

এমন বিলুপ্ত প্রজাতির প্রাণী নাটোর জেলায় আর কোথাও তেমন ভাবে চোখে পড়ে না যা ঐতিহ্যবাহী এই রাজবাড়ীতে টিকে আছে তবুও তাদেরকে যদি এভাবে দিনের পর দিন নিধন করতে থাকা হয় তাহলে পরিবেশ ও প্রকৃতি হুমকির মুখে পড়বে বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।

এ ব্যাপারে নেজারত ডেপুটি কালেক্টর (এনভিসি) জুয়েল আহমেদ’এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি নাটোর কণ্ঠকে জানান, বিষয়টি তিনি অবগত নন, তবে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে