করোনা ও গজব ভাইরাস -ভায়লেট হালদার‘এর অনুগল্প

0
355
Violet-Halder

অনুগল্প

করোনা ও গজব ভাইরাস

ভায়লেট হালদার : একজন লোক লাঠি হাতে সাদা পোশাক পরে পৃথিবী ভ্রমন করে। হেঁটে হেঁটে বেড়াবার সময় তিনি মানুষদের তার নিজের জীবনের গল্প বলেন। তিনি স্থান করার পরে তার বলা গল্পগুলোতে আক্রান্ত হয়ে মানুষ সেই গল্পের একেকটি চরিত্রে রূপান্তিত হতো এবং উন্মাদের মতো আচরণ করতে শুরু করতো এবং কেউ কেউ সাদা পোশাক পরে বিভিন্ন স্থান ঘুরে ঘুরে গল্প বলতে শুরু করতো।

এবার সেই সাদা পোশাক ধারী লোক পৃথিবীর পথ ঘুরে ঘুরে তিনি বাংলাদেশে এলেন। যথারীতি এক মহল্লা থেকে আরেক মহল্লায় তিনি গল্প বলে বেড়াচ্ছেন। হঠাৎ তিনি দেখলেন তাকে নিয়ে দুইজন কথা বলছে। দুইজনের মধ্যে একজন আব্দুল খালু সাদা পোষাকধারী লোকের নাম দিলেন করোনা ভাইরাস।

অপরজন আব্দুল মালু বললেন, কোনমতেই তার করোনা ভাইরাস হতে পারে না। তিনিও নতুন নামকরণ করলেন এবং তার নাম গজব। পাশে দাঁড়িয়ে হাসছিলেন সাদা পোশাকধারী। কথা পরিণত হলো ঝগড়ায়, ঝগড়া থেকে হাতাহাতি। দুইপক্ষের লোকেরা জমায়েত হয়ে লাঠিসোটা নিয়ে একে অপরের সঙ্গে মারামারিতে লিপ্ত হয়, অতঃপর একজন লাঠি দিয়ে প্রতিপক্ষের মাথায় বাড়ি দিলে মুহ্রতেই মাটিতে লুটিয়ে পড়ে এবং পটিল তোলেন।

সাদা পোশাকধারী তখন উচ্চস্বরে হেসে বলল, ‘আমি চলে যাচ্ছি। যে কাজটি করার উদ্দেশ্য নিয়ে আমি তোমাদের কাছে এসেছিলাম তার আর কোন প্রয়োজন নাই। কেননা আমার উদ্দেশ্যমূলক কাজটি তোমরা ইতিমধ্যে শুরু করে দিয়েছো। আর মানব সভ্যতা নিশ্চিহ্ন করতে তোমরা আমার চেয়েও অনেক বড়, এজন্য তোমাদের নাম দিলাম গজব ভাইরাস।’

Advertisement
উৎসViolet Halder
পূর্ববর্তী নিবন্ধশিরনী তলায় -কবি শাহিনা খাতুন‘এর কবিতা
পরবর্তী নিবন্ধমৃত্যুতে জীবন পূর্ণতা পায় -পলি শাহীনা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে