করোনা ভাইরাসের উপর তাপমাত্রার প্রভাব -জাহিদ বিন আজাদ

0
1437
ZK Banta

মাত্র ১৬ বয়স বছর বয়সে, বিজ্ঞানেরে এক ছাত্র, যিনি চার বছর ইংল্যান্ডে পড়াশুনা করেছেন, তিনি করোনা ভাইরাস নিয়ে, সারা পৃথিবীতে কোথায় কি পরিস্থিতি এবং বিভিন্ন ডাটা এনালাইসিস করে ডাটা ভিত্তিক গবেষণা করে লিখে ও গ্রাফিক্সের মাধ্যমে বোঝাতে চেষ্টা করেছেন। “নাটোর কণ্ঠ” পরিবারের পক্ষ থেকে ক্ষুদে এই গবেষক‘কে স্যালুট জানাই।

জাহিদ বিন আজাদ : করোনা একটি নভেল ভাইরাস, বিশ্বব্যাপী দ্রুত এর বিস্তার ঘটছে এবং অসংখ্য মানুষ ভাইরাসটির কবলে পড়ে ইতিমধ্যেই মৃত্যুবরণ করেছে। আরও দুঃখজনক ব্যাপার হচ্ছে এখন পর্যন্ত COVID-19 কে নির্মুল করতে কোন উপযুক্ত প্রতিষেধক বা ভ্যাক্সিন আবিস্কৃত হয়নি।

ZK Banta

এহেন পরিস্থিতিতে অনেকের মত আমিও দুঃশ্চিন্তাগ্রস্থ হয়ে নানান চিন্তা করছিলাম এবং বিভিন্ন আক্রান্ত দেশের আক্রান্তের সংখ্যা, মৃত্যু হার, কবে থেকে আক্রান্ত, সেখানকার হিউমিডিটি ইত্যাদি নানান বিষয় নিয়ে বিস্তর বিশ্লেষণ করতে থাকি এবং এই মর্মে উপনীত হই যে,

যদিও করোনা ভাইরাসের ইনফেক্টিভিটি তাপমাত্রা ছাড়াও বেশ কিছু ফ্যাক্টরের উপর( যেমন শুরুতে আক্রান্ত লোকের সংখ্যা, সতর্কতার মাত্রা, লকডাউন, কোয়ারেন্টাইন, এট্মোস্ফেরিক প্রেসার, হিউমিডিটি, দিন রাতের তাপমাত্রার পরিবর্তন, কত জন আক্রান্ত ব্যক্তি বাইরের দেশ থেকে তাদের দেশে প্রবেশ করেছিল ইত্যাদি)

ZK Banta

তথাপিও খুব আ শ্চার্য্য হয়ে লক্ষ করি যে, যে সব দেশের প্রতি দিনকার গড় তাপমাত্রা বেশি (অর্থাৎ মোটামুটি +_ ২২ ডিগ্রী সেন্টিগ্রেড বা তার বেশি) সেসব দেশে করোনা ভাইরাসের ইনফেক্টিভিটি তুলনামুলকভাবে কম তাপমাত্রার দেশ ( ৪+_ ২ ডিগ্রী থেকে ২২+_ ২ ডিগ্রী) থেকে কম।

অন্যদিকে যে সব দেশের তাপমাত্রা ৩ ডিগ্রী বা তারও নিচে, সেসব দেশেও করোনার ইনফেক্টিভিটি কম । অর্থাৎ করোনা ভাইরাসের ইনফেক্টিভিটির জন্য অনুকুল ( Optimum) তাপমাত্রা হলো ৪+_ ২ ডিগ্রী থেকে ২২+_ ২ ডিগ্রী সেন্টিগ্রেড।

ZK Banta

বিষয়টি উপস্থাপনের জন্য আমি করোনা আক্রান্ত দেশসমূহের বিভিন্ন সময়ের গড় তাপমাত্রা, আক্রান্তের সংখ্যা, হিউমিডিটি, ব্যারোমেট্রিক প্রেসার, লোক সংখ্যা ইত্যাদি নানান ফায়ক্টর বিশ্লেষণ করি এবং তাপমাত্রা ও আক্রান্তের সংখ্যাকে প্রধান নির্নায়ক বিবেচনা করে নিচের ডায়াগ্রাম দুটো তৈরি করি।

ডায়াগ্রাম দুটি বিশ্লেষণ করলে দেখা যায় যে, তাপমাত্রা হলো ৪+_ ২ ডিগ্রী থেকে ২২+_ ২ ডিগ্রী সেন্টিগ্রেড তাপমাত্রায় কভিড-১৯ ভাইরাসটি বেশি ইনফেক্টিভিটি দেখায়, অন্যদিকে এই রেঞ্জের বাইরে উচ্চ এবং খুব নিম্ন তাপমাত্রায় এর ইনফেক্টিভিটি কমে আসে।

ZK Banta

উল্লেখ্য যে, এটি একটি ডাটা ভিত্তিক বিশ্লেষণ, তাপমাত্রার বাইরেও অন্যান্য ফ্যাক্টর (যা ইতিমধ্যেই উল্লেখ করা হয়েছে) কোভিড-১৯ এর ইনফেক্টিভিটিকে নিয়ন্ত্রণ করে

Advertisement
উৎসZK Banta
পূর্ববর্তী নিবন্ধবড়ো বেশি শ্রুতিকটু এই সাইরেন কোলাহল -কবি কাজী আতীক‘এর কবিতা
পরবর্তী নিবন্ধনাটোরে দু:স্থদের মাঝে সমকাল সুহৃদের খাদ্য সহায়তা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে