কি অপেক্ষা করছে আমাদের সামনে..! কামাল খাঁ

0
513
www.natorekantho.com

কি অপেক্ষা করছে আমাদের সামনে..! কামাল খাঁ

করোনাকাল অতিক্রান্ত করছি। প্রায় দু’টো মাস জীবন ঝিমুচ্ছে। ঘরবন্দি মানুষ ধীরে ধীরে বাইরে বেরুচ্ছে,বেরুবে যখন,তখন আক্রান্ত আর মৃত্যুর সূচকটা বেশ উর্ধমুখী। অচিরেই সীমিত পরিসরে সবকিছু খুলে যাবে। কথিত কঠোর স্বাস্থ্যবিধির কথা কেবল লেখায় থাকবে;গণপরিবহন চলার সাথে সাথেই রোগের ট্রান্সমিশন বেড়ে যাবে। এই ভীতি যেন কাটেই না। ভীতি ব্যাবসা-বাণিজ্য নিয়ে , পরিবার নিয়ে, নিজেকে নিয়েওতো। ঘরে আসছি, হাতধুচ্ছি, বাইরে যাচ্ছি। বাহির মানেই ভীতি একটা কিছু ধরছি মনটা খচখচ করছে। কখন সাবান দিয়ে হাতটা ধুই কিংবা স্যানিটাইজারে হাতটা জীবাণুমুক্তকরণ করি। জীবাণু যেন হাতের তালুতে কিংবা অন্যকোনখানে লেগেই আছে সারাক্ষণ এই ধারণা থেকেই যাচ্ছে। আর দিনমান কী অবরুদ্ধ দিনের মধ্যে আমরা সকলে বাস করে যাচ্ছি জীবনে যা কখনো ভাবি নি। এমন কোন ক্ষেত্র নেই যেখানে করোনা এসে কাহিনী ওলট-পালট করে নি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে সংকট খুব সহজে কাটছে না। জীবন অনিশ্চয়তার ভেতর থাকছে। অবস্থার ওপর জাতি পুরোপুরি সমর্পিত হতে চলেছে, এটা বুঝতে আশাকরি আর কোন মানুষের কষ্ট হবার কথা না। ধীরে ধীরে অফিস খুলে যাবে। গণপরিবহন বেরুবে। হয়তো ছেলে-মেয়েদের বিদ্যালয়ও অচিরেই খুলবে। আর মানুষ এইসব মৃতুগুলো খুব সহজাতভাবে মেনে নিতে শিখছে এবং শিখবে। অনেক রাষ্ট্র বৈশ্বিক সমস্যা বলে দায় কমাতে চাইবে, আবার কেউ বিষয়কে ধীরে ধীরে প্রকৃতির নিয়মের কথা বলে সহনীয় করে তোলার চেষ্টা করবে।
কিন্তু যুদ্ধ আর মহামারির ইতিহাস তা বলে না। পৃথিবীতে যুদ্ধ এ বং মহামারির পরেই সবচে বেশি অসহিষ্ণু হয়ে উঠেছে বলে দেখা যায়। এখনো আমরা অবস্থার ভেতরেই আছি। কতদিন এই পরিস্থিতি চলবে ? আমরা সবাই কিছুই জানি না। বিশ্ব পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে জানি না। দেশ? সেটাও জানি না। আর আমাদের কথা বললে এইটুকু বলা যায় আমরাতো দেশ তথা বিশ্বের অংশই। পরিশেষে বলি – মানব সভ্যতা আজন্ম শত প্রতিকূলতা পেরিয়ে এখানে এসেছে।
আগামী পৃথিবীতে হয়তো আমি নেই, তুমি নেই এইভাবে অনেক পাতা ঝরবে, আবার নতুন পাতা আসবে, নতুন ঋতু, নতুন সৌরভে ভরবে পৃথিবীর উদ্যান ।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধলালপুর বাজারে জলাবদ্ধতা নিরসন ও নর্দমা নির্মাণ শুরুর দাবিতে ব্যবসায়ীদের ধর্মঘট
পরবর্তী নিবন্ধসীমাবদ্ধতা-দেবাশীষ সরকারের কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে