“চেতনার চোখে প্রকৃতি দেখা” -মনিমূল হক

0
516
www.natorekantho.com

জনাব “মনিমূল হক” তিনি নাটোর জেলা প্রশাসক কার্যালয়ের একজন সরকারী কর্মকর্তা ছিলেন। অবসরের পর যুক্তরাষ্ট্রে রয়েছেন। তাহার ফেসবুক ওয়ালে শিক্ষামূলক পোস্ট “চেতনার চোখে প্রকৃতি দেখ “ শিরোনামে লিখেছেন। নাটোর কন্ঠের পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।

মনিমূল হক : বিশাল সুনীল আকাশ থেকে উদারতা শিখতে পারি। সাগরের উত্তাল তরঙ্গ থেকে বাতিলের বিরুদ্ধে গর্জে ওঠা শিখতে পারি। কুলকুল অবিরাম বয়ে যাওয়া নদী থেকে কল্যাণের পথে অবিরত নিরন্তর চলা শিখতে পারি। সুদৃঢ় মজবুত পাহাড় ও পর্বতমালা থেকে সত্যের পথে অবিচল ও অটল থাকার শিক্ষা নিতে পারি।

শীতল ছায়াবিশিষ্ট গাছ দেখে বিপদগ্রস্ত কোনো অসহায় ব্যক্তির জন্য গাছের মতো ছায়া হয়ে পাশে দাঁড়ানো শিখতে পারি। জোনাকির মিটিমিটি আলো দেখে শিক্ষাবঞ্চিত মানুষের কাছে জ্ঞানের আলো ছড়িয়ে দেওয়ার শিক্ষা নিতে পারি।

বাহারি রং-বেরঙের প্রজাপতির নয়নাভিরাম ডানার নাচন দেখে দুঃখীজনের দুঃখ-বেদনায় তার পাশে দাঁড়িয়ে তাকে সান্তনা প্রদানে উদ্বুদ্ধ হতে পারি।

ফুলের হাসি ও সুবাস থেকে অপর ভাইদের কুফরির পূতিগন্ধময় বীভৎস পরিবেশে ঈমানের সুবাস বিলিয়ে দিতে উৎসাহ পেতে পারি। পাখির সুমধুর মিষ্টি গান শুনে সত্যের জয়গান গাওয়া শিখতে পারি।

সকালে পূর্ব আকাশে হাস্যোজ্জ্বল রক্তিম সূর্য দেখে জীবন চলার পথে নতুন উদ্যমে গতি লাভ করতে পারি।

আর-সন্ধ্যায় লাল টুকটুকে সূর্যটাকে পশ্চিমাকাশে অস্তমিত হতে দেখে এ মায়াময় পৃথিবীর নশ্বরতার কথা ভেবে মৃত্যুর জন্য প্রস্তুতি নিতে পারি।

____ দয়ার সমুদ্রে যেতে হলে দয়ার নদী দিয়েই আসতে হবে আপনাকে ”””’

Advertisement
পূর্ববর্তী নিবন্ধ“ঝকমকে চাঁদ ভিতরে জ্বলে”-ওয়াহিদ জালাল এর কবিতা
পরবর্তী নিবন্ধ“আমার আমি”-নাসিম উদ্দিন নাসিম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে