নর্থ বেঙ্গল সুগার মিলে মাড়াই বন্ধ : ৩০ হাজার মেট্রিক টন আখ মাঠে

0
16
ন.বে.সু.মি

তুষার ইমরান : নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিল এলাকায় প্রায় ৩০ হাজার মেট্রিক টন আখ মাঠে রেখেই মাত্র ৫২ কর্মদিবসে মাড়াই বন্ধের ঘোষণা দিলো মিল কর্তৃপক্ষ।

২০২২-২০২৩ চলতি মৌসুমে আখের সরবরাহ না পাওয়ায় লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়ে শত কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে আখ মাড়াই কার্যকম বন্ধ ঘোষণা দিলো কর্তৃপক্ষ।

চলতি মৌসুমে ৫২ কর্মদিবসে (১৫ জানুয়ারি পর্যন্ত) এই মিলে মাড়াই করা হয়েছে প্রায় ৮১ হাজার ৮৪০ মেট্রিক টন আখ। চিনি উৎপাদনের পরিমাণ প্রায় চার হাজার ২০০ মেট্রিক টন। চিনি আহরণের হার ছিল শতকরা ৫ দশমিক ৩৪ ভাগ।

মিল সূত্রে বলছে, চলতি মৌসুমে আখ মাড়াই শুরু হয় গত ২৫ নভেম্বর। চলতি মৌসুমে মিল এলাকায় ১৮ হাজার ১০০ একর জমিতে দুই লাখ ৪০ হাজার মেট্রিক টন আখ উৎপাদিত হয়।

এর মধ্যে এক লাখ ৪০ মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রার নির্ধারণ করা হয় ৯ হাজার ৮০০ মেট্রিক টন। চিনি আহরণের হার ধরা হয় শতকরা ৭ ভাগ।

মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম বলেন, ‘চলতি মৌসুমে পর্যাপ্ত আখ উৎপাদনে চাষিদের সার-বীজ দিয়ে সহায়তা করা হয়। কিন্তু তারা আখ সরবরাহ না করায় কষ্ট নিয়ে মাড়াই কার্যক্রম বন্ধ করতে বাধ্য হচ্ছি।

তবে মিলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আখের দাম বাড়ানোসহ বিভিন্ন দাবির ব্যাপারে অত্যন্ত আন্তরিক। আশা করি, মিল এলাকার মানুষের আর্থসামাজিক উন্নয়নের কথা ভেবে চাষিরা আগামীতে বেশি বেশি আখ মিলে সরবরাহ করবেন।’

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে ইটভাটায় অভিযান : ১৯ লাখ টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধআলোকিত মানুষ গড়াই চলনবিল শিক্ষা উৎসবের উদ্দেশ্য -পলক

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে