নাটোরে চলতি মৌসুমে আম পাড়া শুরু

0
111
natore kantho

নাটোর কন্ঠ : নাটোরে চলতি মৌসুমে আম পাড়া শুরু হয়েছে। বিষমুক্ত নিরাপদ ফল নিশ্চিতকরণের অংশ হিসেবে এবারও সময়সূচি অনুসরণ করে আম পাড়া চলবে।

আজ শনিবার সকালে নাটোরের গুরুদাসপুর উপজেলার কোলাকান্তনগর আমবাগানে আম সংগ্রহের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। তিনি জানান, এবার নাটোরে ৭৫০ কোটি টাকার আম কেনাবেচা হবে।

জেলার আম সংগ্রহ সময়সূচি অনুসারে আজ ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রাণী পছন্দ ও লক্ষণভাগ, ৩০ মে থেকে ক্ষীরসাপাত, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন থেকে মোহনভোগ ও আম্রপালি,

২৫ জুন থেকে ফজলি ও হাঁড়িভাঙা, ৫ জুলাই থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা এবং ২০ আগস্ট থেকে গৌরমমি আম সংগ্রহ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়‘এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মো. আব্দুল ওয়াদুদ, উপজেলা কৃষি অফিসার হারুনর রশীদ, আহম্মদপুর আম আড়তদার মালিক সমিতির সভাপতি আব্দুর রউফ প্রমুখ।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মো. আব্দুল ওয়াদুদ বলেন, ‘নাটোর জেলায় চলতি বছর ৫ হাজার ৭৪৭ হেক্টর আমবাগান থেকে ৮০ হাজার ৪০০ টন আম সংগ্রহ করা হবে বলে আশা করা হচ্ছে।’

অনুষ্ঠানে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা বলেন, ‘গাছ থেকে আম সংগ্রহ, বিপণন ও পরিবহনের সব ধরনের প্রতিবন্ধকতা নিরসন করে ক্রেতা পর্যায়ে নিরাপদ ফল নিশ্চিত করতে জেলা প্রশাসন বদ্ধপরিকর।

আম উৎপাদক, আম ব্যবসায়ী, পরিবহন ব্যবসায়ীদের সঙ্গে নিরবচ্ছিন্ন যোগাযোগ অব্যাহত রাখা হবে। জনস্বাস্থ্য নিশ্চিত করতে বাগানে কেমিকেলমুক্ত ফল প্রাপ্তিতে প্রশাসনিক নজরদারিও অব্যাহত থাকবে।’

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে বাংলা টিভির প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
পরবর্তী নিবন্ধনাটোরের সিংড়ায় ডাকাতির সময় পল্লী বিদ্যুতের পরিচালকসহ গ্রেফতার ৩

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে