নাটোরের গুরুদাসপুরে বাজারে উঠতে শুরু করেছে লিচু, বিক্রি হচ্ছে চড়া দামে

0
504
Lichi

সন্দীপ কুমার গুরুদাসপুর:

নাটোরের গুরুদাসপুরে উপজেলায় লিচু বাগানের চাষী ও ব্যবসায়ীরা এখনও পুরোদমে বাগান থেকে লিচু ভাঙতে শুরু না করলেও বাজারে আসতে শুরু করেছে লিচু । বেশি দামের আশায় অনেকে এই মৌসুমী ফল অপরিপক্ক লিচুই বাজারে বিক্রির জন্য আনছেন। বিক্রিও হচ্ছে প্রচুর। রমজান উপলক্ষে ইফতারিতে বৈচিত্র আনার জন্য  এই লিচু কেনা – বেচা হচ্ছে চড়া দামে। স্থানীয়রা বলছেন, বছরের প্রথম মৌসুমী ফল বিত্তবানরা সখের বশে কিনলেও নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে এই রসালো ফল। দেখা গেছে, উপজেলার মোল্লাবাজার এলাকার শফিকুল ইসলাম মিন্টু ১শ’টির এক বোঝা লিচুর দাম হাঁকছেন ৫শ’-৬শ’ টাকা। চাঁচকৈড় বাজারে বেচতে আনা ওই লিচু কেনার আগ্রহ থাকলেও দাম শুনে ঘুরে যাচ্ছেন অনেকে।

উপজেলার মৌখাড়া, বিয়াঘাট, নাজিরপুর, যোগিন্দনগরসহ বিভিন্ন এলাকার বাগান গুলোতে ঘুরলে দেখা মেলে প্রকৃতির মাঝে বিশাল বিশাল লিচু বাগানে লাল, হলুদ আর সবুজ রংয়ে ছেয়ে গেছে। যেন লিচুর গায়ে রং লেগেছে। কদিন পরই পুরোদমে বাজারে উঠবে লিচু। বিভিন্ন জাতের টসটসে লিচু দেখে মন ভরে যাবে ক্রেতা, ব্যাবসায়ী আর চাষীদের। জানা গেছে, আর মাত্র কয়েকটা দিন লাগবে লিচু পাকতে। তার আগেই কিছুসংখ্যক লোক আধাপাকা লিচু স্থানীয় চাঁচকৈড় মোকামে খুচরাভাবে বিক্রি শুরু করছেন।

এদিকে কৃষি বিভাগের বেঁধে দেঁওয়া সময়ের আগেই বাজারে লিচু আসায় ক্ষোভ প্রকাশ করেছে সংশ্লিষ্টরা। তারা বলছেন অপরিপক্ক লিচু বাজারজাত করা অপরাধ। প্রশাসনের নজরদারী দাবি জানিয়েছেন স্থানীয়রা।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরের বাগাতিপাড়ায় কর্মহীন পরিবহণ শ্রমিকদের খাদ্য সামগ্রী বিতরণ এমপি বকুলের
পরবর্তী নিবন্ধবাগাতিপাড়া হাসপাতালে অনিয়ম দুর্ণীতি, লাখ টাকা লোপাটের অভিযোগ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে