নাটোরের সাবেক ডিসি শাহরিয়াজ‘এর রোপনকৃত ‘দিলরুবা’গাছে ফুলের সমাহার

0
141
natoer konto
Advertisement

নাটোর কন্ঠ : নাটোরের সাবেক জেলা প্রশাসক মো. শাহরিয়াজ পিএএ, চলতি বছরের গত একুশে জুন রোপণ করেছিলেন ‘দিলরুবা’ ফুলের গাছ। সেই ‘দিলরুবা’ গাছে মাত্র পাঁচ মাসের মধ্যেই ফুলে ফুলে ছেয়ে গেছে। শোভা বর্ধন করছে উত্তরা গণভবনে।

সেদিনের সেই ৫৫ সেন্টিমিটার উচ্চতার রোপণকৃত চারাগাছটি, আজ উচ্চতা দাঁড়িয়েছে প্রায় চার ফিট।গাছে গাঢ় গোলাপি রঙের পাঁচ পাতা বিশিষ্ট ফুল ফুটেছে থোকায় থোকায়। অনেক ফুল ফোটার পড়ে, সেই ফুল শুকিয়ে গিয়ে বীজের জন্ম হয়েছে।দৃষ্টিনন্দন অসংখ্য কলি ফুটার অপেক্ষায় রয়েছে।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, রাজধানীর বাহিরে মাননীয় প্রধানমন্ত্রীর দ্বিতীয় বাসভবন, নাটোরের উত্তরা গণভবনে বিরল প্রজাতির অনেক গাছের, কলম ও রেপ্লিকা তৈরীর উদ্যোগ নেওয়া হয়েছিল। সেই উদ্যোগই বাস্তবায়ন করা হয়েছে।

উত্তরা গণভবন সূত্রে জানা যায়, রাজকীয় সময়ের রোপণকৃত একমাত্র ‘দিলরুবা’ গাছের উচ্চতা প্রায় ১৪ ফিট।এই গাছের বংশ বিস্তার ঘটাতে বেশকিছু কলম কাটা হয়। কলমকরা ১২টি চারা গণভবনের ভিতরে রোপনের উদ্বোধন করেছিলেন সাবেক জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।

কোন দেশ থেকে এই ফুলের চারা সংগ্রহ করা হয়েছিল ? এমন তথ্য না পাওয়া গেলেও, বিরল প্রজাতির এই গাছের বংশবিস্তারে, প্রশাসনের এই মহতী উদ্যোগকে, সাধুবাদ জানিয়েছেন নাটোরের প্রকৃতিপ্রেমিকরা। এবং বিশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন সাবেক জেলা প্রশাসক মো.শাহরিয়াজ‘এর প্রতি।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসবটা বুঝতে পারি -কবি চন্দনা রায় চক্রবর্তী‘এর কবিতা
পরবর্তী নিবন্ধনাটোরে দলীয় প্রার্থীর বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির ১১ অভিযোগ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে