নাটোরে অনুদান প্রাপ্তদের তালিকা কার পছন্দে,কিভাবে হলো ? -সুখময় বিপলু

0
1691
সুখময় বিপলু

সুখময় বিপলু : জানা গেল, নাটোর জেলায় সরকারি অনুদানের দশ হাজার টাকার চেক পাচ্ছে মোট ১৯৯জন শিল্পী : করোনা’র ২য় ঢেউয়ে চলমান লকডাউনে নাটোর জেলায় কর্মহীন শিল্পী-সাংস্কৃতিক-নাট্যকর্মী মোট ১৯৯জন এর নামে মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে মাথাপিছু বরাদ্দ হয়েছে ১০,০০০/=টাকা।

তন্মধ্যে আজ ০৬ মে, ২০২১ খ্রি. তারিখে নাটোর ডিসি অফিসের সস্মেলন কক্ষে ৪০জন এর প্রত্যেককে দশ হাজার টাকার চেক দেয়া হলো এবং অবশিষ্টদেরকে পর্যায়ক্রমে দেয়া হবে মর্মে মৌখিকভাবে জানা গেল। তবে বড়ই আশ্চর্যের ব্যাপার হলো, ঐ ১৯৯ জনের তালিকা চূড়ান্ত করা হলো কোথায়, কবে, কিভাবে ও কার কার কথায় বা পছন্দে তা কিন্তু কেউ বলছে না!

এ বিষয়ে সরকারি নীতিমালাই বা কি? অর্থাৎ প্রকৃত কর্মহীন নতুন-পুরাতন-নিয়মিত-অনিয়মিত কে কে কোন্ কোন্ বৈশিষ্ট্যে অগ্রাধিকারের ভিত্তিতে ঐ তালিকায় স্থান পাওয়ার উপযুক্ত বা ন্যায্য অধিকারী তা কে কিভাবে নির্ধারণ করলেন তাও জানার উপায় নেই।

আমি একজন নিয়মিত নাট্যকর্মী হয়েও ঐ বিষয়ে কিছুই জানি না এবং আমাদের নাট্য সংগঠন ইঙ্গিত থিয়েটার ও ভোর হলো, নাটোর এর কেউ জানে না এমনকি অন্য কোন ব্যক্তি বা সংগঠনের কেউ এ বিষয়ে জানে কিনা সেটাও জানা নেই।

যদি গতবারের পুরনো তালিকা থেকে বেছে নিয়ে ঐ তালিকা করা হয়ে থাকে তবুও ঐ তালিকা চূড়ান্ত করে পাঠানোর আগে যথাযথ ন্যায্যতার স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত কল্পে আমাদের তথা বিভিন্ন সংগঠনের সাথে আলোচনা করে আপডেট করে নেয়ার বাধ্যবাধকতা আছে বৈকি! সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা কি করেছেন?

প্রসঙ্গত উল্লেখ্য, গতবারের তুলনায় বর্তমানেও প্রকৃত কর্মহীন বিভিন্ন অভিনয়শিল্পী, কণ্ঠশিল্পী ও যন্ত্রশিল্পীসহ মঞ্চের নেপথ্যের কর্মীশিল্পী অনেকেই অনেক কষ্টে আছেন, যাদের মধ্যে নতুন আপডেট তালিকায় অধিকতর অগ্রাধিকারে হয়তো অনেকেই আসতে পারতেন। কিন্তু সে সুযোগ কি তারা পেল? এ বিষয়ে কাঙ্ক্ষিত প্রতিকার চাই।

যাহোক। আমার দৃঢ় বিশ্বাস, জাতীয় পর্যায়ে বাংলাদেশ গ্রাম থিয়েটার, গ্রুপ থিয়েটার ফেডারেশন এর কেন্দ্রীয় নেতৃত্বসহ অন্যান্য সাংস্কৃতিক-নাট্য সংগঠনের নেতৃবৃন্দের সুপারিশে মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে সারাদেশের কর্মহীন শিল্পীগণের ভিতর কিছুসংখ্যক হলেও সরকারি ঐ সহায়তা পাচ্ছেন।

সেক্ষেত্রে যাদের সঠিকভাবে ঐ সহায়তা পাওয়ার কথা তারা যেন সত্যিকার অর্থে ন্যায্যভাবে তা পান সেটাই একান্ত কাম্য।
উক্ত বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীকে অনেক ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে