নাটোরে শারদীয় দুর্গোৎসবের সমাপনে সিঁদুর খেলা

0
43
nATORE KANTHO

নাটোর কন্ঠ : পূজা-অর্চনা,অঞ্জলী,দর্পন বিসর্জন শেষে সিঁদুর খেলার মধ্য দিয়ে নাটোরে সনাতন ধর্মাবলম্বীদের ৫দিনের শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি হচ্ছে। আজ বুধবার সকালে ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দশমী পূজা সম্পন্ন হয়।

এর পর অঞ্জলী, দর্পন বিসর্জন, প্রথা অনুযায়ী হাতে অপরাজিতা বাঁধা ও সিঁদুর খেলার মাধ্যমে বিসন্ন মনে ভক্তবৃন্দ দেবী মহামায়াকে বিদায় জানায়। ভক্তরা জানায় আগামী বছরে আবার আসার আহবান।

বিদায়ের ঘন্টা বেজেছে তাই মাকে আরও একবার দর্শন করে শান্তির পরশ নিয়ে ঘরে ফিরবে এই আশায় আবালবৃদ্ধবণিতা মন্দির প্রঙ্গনে ভিড় জমায়। পূজা-অর্চনা ,অঞ্জলী ,দর্পন বিসর্জন শেষে সিঁদুর খেলায় মেতে ওঠে মন্দিরে উপস্থিত সধবা নারীরা।

তারা মাকে বিদায় দিয়ে মন খারাপ হলেও এই সিঁদুর খেলার মাধ্যমে সেই বিষন্নতা কাটাতে চায়। তারা তাদের স্বামীর দীর্ঘায়ু কামনা করে যেন তারা শাঁখা-সিঁদুর নিয়ে বেঁচে থাকতে পারে। মায়ের কাছে প্রর্থনা করে যেন প্রতি বছর এমনিভাবে তারা আনন্দের সাথে মাকে বরণ ও বিদায় জানাতে পারে।

দশমীবিহিত সকল আচার অনুষ্ঠান শেষে সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। দুর্গতিনাশিনী মাকে বিদায় দিয়ে বিষন্ন মনে ঘরে ফিরবে সবাই। মিলিত হবে আত্মীয় স্বজনের সাথে শুভেচ্ছা বিনিময়ের জন্য।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধমর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত ৪ : আহত ৯ জন
পরবর্তী নিবন্ধসন্ত্রাসী রুহুলের বিরুদ্ধে এলাকাবাসীর মানববন্ধন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে