নাটোর সংগীতাঙ্গনের বার্ষিক নৌকা ভ্রমণ : বাউল গানের অনুষ্ঠান

0
50
সংগীতাঙ্গন

নাটোর কন্ঠ : সংগীতাঙ্গন নাটোর, একটি সাংস্কৃতিক ও সমাজ কল্যাণ সংগঠন’এর আয়োজনে বার্ষিক নৌকা ভ্রমণ ও বাউল গানের অনুষ্ঠান ২০২২ অনুষ্ঠিত হয়েছে। আজ ৯ সেপ্টেম্বর, রোজ শুক্রবার সকাল ১০ টায় সংগঠনের নিজস্ব কার্যালয় থেকে বাসযোগে সিংড়া।

পরে সিংড়া থেকে নৌপথে নওগাঁ জেলার, আত্রাই উপজেলায়, নাগর নদের তীরে অবস্হিত কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত পতিসর কুঠিবাড়ীতে ভ্রমণের উদ্দেশ্যে রওনা হয়। নদীপথে চলার সময়, বাউল গান পরিবেশন করেন, সংগঠনের সদস্য, শুভাকাঙ্ক্ষী এবং অতিথিরা।

সংগীতাঙ্গন নাটোর‘এর সভাপতি, আব্দুস সালাম বলেন, ‘সংগঠনটি প্রতিষ্ঠা করা হয় ২০১৮ খ্রিস্টাব্দে। দেশীয় সংস্কৃতি চর্চা বৃদ্ধি, নতুন মুখের সন্ধান, প্রবীণ কণ্ঠশিল্পীদের সার্বিক সহযোগিতাসহ সামাজিক কল্যাণমূলক বিবিধ কার্যক্রম পরিচালনা করা হয়। ৫ম বারের মতন এই নৌকা ভ্রমণ ও বাউল গানের আয়োজন করা হয়েছে।’

সংগীতাঙ্গন নাটোর‘এর সাধারণ সম্পাদক মো. আশরাফুল ইসলাম বলেন, ‘সুস্থধারার সংস্কৃতি চর্চা উজ্জীবিত রাখতে এবং ভবিষ্যৎ প্রজন্মের হাতে, ঐতিহ্যকে তুলে দিতে, আমরা নিরলস ভাবে এই সংগঠনের মাধ্যমে কাজ করে যাচ্ছি। আর এই কাজে সার্বিকভাবে সহযোগিতা করছেন সংগঠনের সদস্যসহ নাটোরের সুশীল সমাজের নাগরিকরা।’

এ সময় অতিথি হিসেবে বাউল গান পরিবেশন করেন বাংলা টিভির জেলা প্রতিনিধি মেহেদী হাসান বাবু, দৈনিক বাংলাদেশ কণ্ঠ পত্রিকার জেলা প্রতিনিধি খন্দকার মাহাবুবুর রহমান। সংগঠনের সদস্যদের মধ্যে জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পী, শান্তা ইসলাম,

বেতার কন্ঠশিল্পী, নাট্যকার, গীতিকার ও সুরকার আব্দুল আউয়াল, বাউল শিল্পী তাইজুল দেওয়ান, সংগঠনের সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক, আশরাফুল ইসলাম, মো. হারুনুর রশিদসহ অনেকেই বাউল সংগীত পরিবেশন করেন। এ সময় চ্যানেল আই’এর ক্যামেরা পার্সন মো. ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন।

নাটোর শহর থেকে প্রায় ৫২ কিলোমিটার দূরে, জেলার সীমান্ত এলাকায় অবস্থিত, এই দর্শনীয় স্থান দেখে অনেকেই হয়েছেন মুগ্ধ। চলনবিলের বুক চিরে প্রবাহিত নদীর উপর প্রাকৃতিক দৃশ্য উপভোগ এবং বাউল গানে মোহিত হয়ে মুগ্ধতা প্রকাশ করেছে এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী শতাধিক মানুষ।

আয়োজকরা বলছেন- এ ধরনের অনুষ্ঠান সংগঠনের মাধ্যমে বছরে ২ থেকে ৩ বার অনুষ্ঠিত করার চেষ্টা করবেন। এতে করে সংগঠনের সদস্যদের, শহরের কোলাহল ছেড়ে, নিজের দেশকে জানা, নিজের জ্ঞানকে বিকশিত করতে, নাটোরসহ দেশের বিভিন্ন প্রান্তে এই ভ্রমণ ও বাউল গানের অনুষ্ঠান অব্যাহত থাকবে।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে ইউপি চেয়ারম্যান শাহজাহান আলীর বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ
পরবর্তী নিবন্ধনাটোর দুর্গোৎসবের রঙে সাজছে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে