বাগাতিপাড়া হাসপাতালে অনিয়ম দুর্ণীতি, লাখ টাকা লোপাটের অভিযোগ

0
682
Bagatipara

সেলিম রেজা, বাগাতিপাড়া ,নাটোরকন্ঠ:

নাটোরের বাগাতিপাড়ায় উপজেলা স্বাস্থ্য কমম্প্লেক্সে সেবা ও বিভিন্ন কাজের বরাদ্দকৃত অর্থ লোপাটের অভিযোগ উঠেছে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা রতন কুমার সাহার বিরুদ্ধে। স্থানীয়দের অভিযোগ হাজার টাকা খরচ করে লাখ টাকা লোটপাট করা সহ নানাবিধ অনিয়মের করেছেন তিনি। এমন অভিযোগে স্বাস্থ্য কর্মকর্তা জানান, বরাদ্দকৃত অথের্র সকল কাজ নিয়ম মেনে উপজেলা চেয়ারম্যান ও ইউএনও মহোদয়দকে অবহিত করে সঠিকভাবে বাস্তবায়ন হয়েছে। কিন্ত বাস্তবতা বলছে অন্য কথা।

বাগাতিপাড়া উপজেলার অনেক মানুষই দারিদ্র সীমার নিচে বাস করেন। তারা অসুস্থ হলে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেই ছুটে আসেন। কিন্তু তারা সঠিকভাবে স্বাস্থ্য সেবা পাচ্ছেন কি? স্থানীয়দের অভিযোগ, চিকিৎসা দিতে অবহেলা আর হাসপাতালের অনিয়ম দুর্ণীতি দিন দিন বাড়ছে। রোবাবার (৩মে) সকাল সাড়ে দশটায় বাগাতিপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে পৌরসভার স্থানীয় বাসিন্দা নূরল ইসলাম সাংবাদিকদের জানান,জ্বর, কাশি আর গ্যাসের ঔষধ নিতে এসে পেলাম না। হাসপাতাল কর্তৃপক্ষ বলছেন আজকে নাই কালকে আসেন। জরুরী বিভাগে ঠিকমত ডাক্তার থাকে না, ঠিকমত রোগীদের সেবা দেয়না বলেও অভিযোগ তার।

সরেজমিনে আরো দেখা যায়, বহিঃবিভাগ ও জরুরী বিভাগে রোগীর চিকিৎসা প্রদানে ডাক্তারদের যে ডিউটি রোস্টার রয়েছে তা ২০১৯সালের। এর মধ্যে অনেক ডাক্তার না থাকলেও তাদরে নাম দিয়ে চলছে রোস্টার। এমনকি তথ্য বাতায়নে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা হিসেবে মোবাইল নম্বর সহ সকল তথ্য দেওয়া রয়েছে সাবেক কর্মকর্তার।

(স্বাঃ অধিঃ সিবিএইচসি/ পরিস্কার-১৪৭ (পার্ট-৩) ১৭/৮৬৩-০১/ ০৪/২০২০খ্রিস্টাব্দ) স্মারক সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা ভাইরাস প্রতিরোধে পরিস্কার পরিচ্ছন্নতা বাবদ বরাদ্দ হয় এক লাখ টাকা। অভিযোগ মাত্র কয়েকজন শ্রমিক দিয়ে হাসপাতালের আশপাশ সামান্য পরিস্কার করো হয়েছে। আর বিষ দিয়ে মারা হয়েছে ঘাস। স্থানীয়দের দাবি  ঘাসে বিষ দেওয়ায় বেশ কিছু পাখি মারা যায়। শুধু পরিস্কার পরিচ্ছন্নতা বরাদ্দকৃত টাকা লোপাটই নয় ডেঙ্গু নিধনে বরদ্দের বিষটি সম্পূর্ণ অস্বীকার করেছেন স্বাস্থ্য কর্মকর্তা রতন কুমার সাহা।

বিশ্বব্যাপি করোণা দূর্যোগে মানুষ যখন আতংকিত তখনও তিনি স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়মিত থাকেন না বলে অনেকেই অভিযোগ করেছেন। সপ্তাহের অর্ধেক সময় তিনি থাকেন নাটোর শহরের বাসায়। যে কয়দিন আসেন তাও সকাল দশটা থেকে দুপুর দুইটা পর্যন্ত। আর এই রমজান মাসে তিনি দুপুর বারটার দিকেই চলে যান নাটোর শহরের বাসায়। একজন উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা কতক্ষণ কর্মস্থলে থাকার নিয়ম আছে এমন প্রশ্নে তিনি নিজেই স্বীকার করেছেন, একজন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সার্বক্ষনিক কর্মস্থলে থাকতে হবে এমনটা নির্দেশনা রয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের। বেশিরভাগ সময়ে তিনি বলেন, পারবারিক কাজে বাসায় আছি।

জাতীয় পুষ্টি সপ্তাহ পালনে বিধি অনুযায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যকরী কমিটির সভাপতি হওয়ার পরেও এমন অনিয়ম  কিভাবে হচ্ছে এমন প্রশ্নে ইউএনও প্রিয়াংকা দেবী পাল দাবি করেন, তিনি এসকল বিষয়ে আমি কিছু জানিনা, কাগজপত্র দেখ বলতে হবে। এছাড়া তার দায়িত্বে অবহেলার বিষয়ে আমি আগেও শুনেছি।

বাগাতিপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অহিদুল ইসলাম গকুল জানান, আমি নিজেও স্বাস্থ্য কর্মকর্তাকে নিয়মিত অফিস করার কথা বলেছি। কিন্তু তিনি তার দায়িত্বে অবহেলা করেন, এটা ঠিক না। আর তিনি পুষ্টি সপ্তাহের একটি চিঠি আমার দপ্তরে দিয়েছিলেন, কিন্তু কবে, কখন মিটিং করেছেন বা কিভাবে এগুলো বন্টন করা হবে সে বিষয়ে কোন সিদ্ধান্ত আমাকে জানানো হয়নি। আমার নিজ গ্রামের একটি কমিউনিটি সেন্টারে একজন অসহায় গর্ভবতি মা-কে খাদ্য সামগ্রী দেওয়ার সময় আমাকে এবং সাংসদকে ডেকে একদিন ফটোসেশন করা হয় এই পর্যন্তই জানি। তবে তার এমন অনিয়মরে ঘটনায় অবশ্যই তদন্ত হওয়া প্রয়োজন। আমি নিজে কোন দুর্ণীতি করিনা এবং উপজেলাতে কোন রকম দুর্ণীতি মেনেও নেবনা বলেন তিনি।

বাগাতিপাড়া উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যাপক আবুল হোসেন বলেন, উপজেলা স্বাস্থ্য বিভাগের এমন অনিয়মের ঘটনা আমি শুনেছি। স্বাস্থ্য কর্মকর্তাকে আমিও সতর্ক করেছি। অসহায় দরিদ্রদের জন্য বরাদ্দকৃত অর্থ সহ বিভিন্ন বরাদ্দ সঠিক ব্যবহার নিশ্চিত করতে সকল পর্যায়ের বিশেষ নজরদারি প্রয়োজন বলে জানান তিনি।

নাটোরের সিভিল সার্জন ডা. মিজানুর রহমান জানান, বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা রতন কুমার শাহা’র বিরুদ্দে কর্মস্থলে না থাকার বিষয়টি নিয়ে আমি তাকে চিঠি দিয়েছি। এই অবস্থায় অসুস্থ না হলে কর্মস্থল ত্যাগ করতে পানে না তিনি। এটা অবশ্যই অনিয়ম। আর অন্যান্য অনিয়মের বিষয়গুলো আমার জানা নেই।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরের গুরুদাসপুরে বাজারে উঠতে শুরু করেছে লিচু, বিক্রি হচ্ছে চড়া দামে
পরবর্তী নিবন্ধকরোনার মহামারি থেকে রক্ষায় বিশেষ মোনাজাত এমপি বকুলের

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে