বড়াইগ্রামে ক্রেতা না থাকায় রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ, বিপাকে ডেইরি খামারিরা

0
949
Milk
নাহিদুল ইসলাম, বড়াইগ্রাম, নাটোরকন্ঠ: একদিকে নেই দুধ কেনার ক্রেতা,অন্যদিকে বেড়ে চলেছে গরুর খাদ্যের দাম। সারাদেশে করোনাভাইরাস নিয়ে যখন সবাই আতঙ্কে তখন দুধ বিক্রি করা নিয়ে চরম বিপাকে পড়েছেন নাটোরের বড়াইগ্রামের দুধ বিক্রেতারা। যানবাহন চলাচল বন্ধ থাকার কারণে ব্যবসায়ীরা দুধ না কেনায় খামারিদের বাধ্য হয়ে স্থানীয়ভাবে প্রায় অর্ধেকদামে দুধ বিক্রি করতে হচ্ছে। গত কয়েকদিন হলো দুধ বাজারে ক্রেতাশূন্য এ কারণে দুধ বিক্রেতাদের প্রচুর লোকসান গুণতে হচ্ছে। তাই আজ তারা রাস্তায় দুধ ঢেলে প্রতিবাদ জানায়। 
বড়াইগ্রামের বিভিন্ন জায়গার দুধ বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, তাদের গ্রাম থেকে প্রতিদিন অনেক দুধ বনপাড়া বাজারে আসে। স্থানীয় দই ব্যবসায়ী, হোটেল রেস্টুরেন্ট ও চা দোকানের মালিক এইসব দুধের প্রধান ক্রেতা। কিন্তু এখন করোনা ভাইরাসের কারণে স্থানীয় দই ব্যবসায়ীরা তাদের তৈরিকৃত দই কোথাও সরবরাহও করতে পারছে না। তাদের দোকানগুলো সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে আর এ কারণে তারা দুধ কিনছেন না।
উপজেলার জোয়াড়ি ইউনিয়নের ভবানীপুর গ্রামের গাভী পালনকারী মোঃশাহজাহান নাটোর কন্ঠকে বলেন-আমার তিনটা গাভী আর একেকটি গাভী থেকে ১৪ কেজি দুধ হয়, কিন্তু দুধগুলো বাজারে গিয়ে বিক্রি করতে পারছি না। কয়েকদিন আত্মীয়-স্বজনের বাড়িতে দিয়ে এসেছি, এত দুধ নিজেরা খেতেও পারিনা, রাস্তায় ফেলে দেওয়া ছাড়া আমাদের আর কোন উপায় নেই। জাহাঙ্গীর হোসেন বলেন- তার দুইটি গাভীর ১৮ কেজি দুধ হয়, কিন্তু বাজারে বিক্রি করতে না পেরে সেও রাস্তায় দুধ ঢেলে ফেলে দেয়।আরো কয়েকজন দুধ বিক্রেতা বলেন, গো খাদ্যের দাম বেড়ে যাওয়ায় গাভী পালনে তাদের ব্যয়ের পরিমাণ বেড়ে গেছে। দুধ বিক্রি করা না গেলে এমন অবস্থা চলতে থাকলে তাদের গাভী পালন করা কষ্টসাধ্য হয়ে পড়বে। 
করোনা পরিস্থিতির কারনে খামারিরা পরিবার পরিজন নিয়ে খুব কষ্ট করে জীবনযাপন করছে। এখন পর্যন্ত মেলেনি কোন সাহায্য -সহযোগিতা। উপজেলার অনেক গ্রামের ক্ষুদ্র কৃষক ও দিনমজুর পরিবারগুলো গাভী পালন করে সংসারের দৈনন্দিন খরচ করে থাকে। এখন পরিবারগুলোকে অভাব অনটনে সংসার চালাতে হচ্ছে। এসব পরিবারগুলোর দিকে সরকারের নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন খামারি তথা সচেতন মহল।
Advertisement
পূর্ববর্তী নিবন্ধএসো হে বৈশাখ -কবি সুপ্তি জামান‘এর কবিতা
পরবর্তী নিবন্ধসিংড়ায় জেলা পরিষদের পক্ষ হতে ত্রাণ বিতরন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে