মানবতার প্রতীক সিংড়ার হাসান ইমাম

0
397
Md Hasan Emam

খন্দকার মাহবুবুর রহমান : করোনা’র এই বিপর্যয়ে নড়েচড়ে বসেছে পুরো বিশ্ব। উন্নত দেশ, অনুন্নত দেশ বিজ্ঞানের উৎকর্ষ, কার চিকিৎসাব্যবস্থা কেমন? ধর্ম,মানবতা,উচুতা, নীচুতা, ভীরুতা সবই পর্যালোচনায় আসছে। সবাই নতুন করে চিনতে চেষ্টা করছে নিজেকে। আমাদের যুদ্ধ চলছে, চলবে।

Md Hasan Emam

মানুষ হিসেবে আমি আপনি কেমন, সজ্জন? অতি সতর্ক ? কৃপণ? মহানুভব? দয়ালু? দানশীল? পরোপকারী? নাকি ভীতু? সত্যিকারের পরিস্থিতি, জ্ঞান, চিন্তা, যুক্তি দিয়ে কি আমি বিবেচনা করি? জীবাণুনাশক স্প্রে নিয়ে বিভিন্ন ইউনিয়নের  পথে-ঘাটে, গ্রমে, ঘুরে বেড়াই?  কার ঘরে খাদ্য নাই আমি কি সেই খোঁজ করি?  সতর্কতামূলক লিফলেট বিতরণ করি, নাকি বিনামূল্যে মাক্স বিতরণ করি?

Md Hasan Emam

বিপদ দেখলে, আমি বা আপনি কি কেটে পরি নাকি সাহসিকতা এবং সতর্কতার সাথে মোকাবেলা করি? গরীব অসহায় কর্মহীন মানুষদেরকে নিয়ে, হাসান ইমাম’এর মতন মানুষের দ্বারে দ্বারে পৌছে দেই খাদ্য সামগ্রী? নাকি আপন প্রাণ বাঁচাতে হোম কোয়ারেন্টাইনে আমরা বসে থাকি নিজের অর্থ এবং সময় অপচয় হতে বিরত থাকতে, নিজেকে নিরাপদ রাখতে, নাকি আপন প্রাণ বাঁচানোটাই আমাদের কাছে হয়ে যায় মুখ্য?

Md Hasan Emam

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লড়ছেন নাটোরের সিংড়া উপজেলার  হাসান ইমাম! তাকে দেখে আমাদের কি মনে হতে পারে না বিপদের বন্ধু রবিনহুড অথবা হারকিউলিসের কাহিনি? নাকি কেবল নিজের নিরাপত্তা এবং সুস্থতাই আপনার একমাত্র অগ্রাধিকার?

Md-Hasan-Emam

চারপাশের কর্মহীন ক্ষুধার্ত মানুষ দেখে আমি কি হযরত ওমর (রা) মতন আহত হই আর খাবারের বস্তা কাঁধে নিয়ে দৌড়ে যাবার ইচ্ছে জাগে? অথবা মহল্লার ক্ষুধার্থ কুকুরকে দেখে মন কি কেঁদে ওঠে! মরণঘাতী করোনা ভাইরাস সতর্কতায় কি নিজ মহল্লা এলাকা নিয়ে আমার চিন্তাভাবনা হয়?

Md Hasan Emam

প্রাসঙ্গিক এই আলোচনায় আমরা কি বলতেই পারিনা, মানবতার ফেরিওয়ালা হাসান ইমাম‘এর কথা? তার পরিচয় তিনি শুধুই একজন মানুষ, নিঃশ্বাস যতক্ষণ চলবে, তিনি লড়বেন ততক্ষণ মানুষের জন্য, নিজ এলাকার জন্য, নিজ উপজেলা জন্য, নিজ জেলার জন্য, নিজ দেশের জন্য।

Md Hasan Emam

বিচ্ছিন্ন সেই সকল পরিবার অথবা মহল্লাবাসীদের নিয়ে কি আপনার নির্ঘুম রাত কাটে? করোনায় আক্রান্ত হয়ে প্রতিবেশী কিংবা স্বজন কেউ মারা গেলে আপনি কি তাদের জানাজা এবং দাফনে অংশ নেবেন? কি ভাবছি আমি? কি ভাবছেন আপনি? কি ভাবছেন হাসান ইমাম? করোনা পীড়িত বিশ্বকে দেখার পাশাপাশি আসুন, আত্মজিজ্ঞাসার আয়নায়, আমি আপনি নিজেকে একবার দেখি। তবেই মুক্তি পাবে মানবতা, তবেই আমরা সবাই, হয়ে উঠবো এক এক জন হাসান ইমাম।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনলডাঙ্গায় গাইবান্ধা থেকে আসা এক শিক্ষিকার বাড়ি লক ডাউন
পরবর্তী নিবন্ধবাগাতিপাড়ার নিষেধাজ্ঞা উপেক্ষা করে তমালতলা হাট

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে