মুক্ত গনমাধ্যম দিবসে সাংবাদিক ফয়েজ আহমদ স্মরণ  -রেজাউল করিম খান

0
570
Rezaul

মুক্ত গনমাধ্যম দিবসে সাংবাদিক ফয়েজ আহমদ স্মরণ  -রেজাউল করিম খান

২রা মে ছিল সাংবাদিক ফয়েজ আহমদের জন্মবার্ষিকী। দিবসটি উপলক্ষে অনেকেই লিখেছেন। তাঁর জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন। তিনি যেমন তাঁর কর্মের জন্য পুরষ্কৃত হয়েছেন, আবার অন্যায়ের প্রতিবাদ করার জন্য তিরষ্কৃত, এমনকি-নির্যাতনের শিকার হয়েছেন। করেছেন করাভোগ। আমি তাঁর সেই বিষয়গুলি উল্লেখ করতে চাই না। আমি তাঁর সাক্ষাতলাভ করেছিলাম। এছাড়াও কয়েকটি কারণে তাঁকে স্মরণ করা কর্তব্য বিবেচনা করি। একসময় তিনি দৈনিক ইত্তেফাকে কাজ করেছেন। অনেক পরে আমিও ইত্তেফাকে খবর লেখার সুযোগ পেয়েছিলাম।
ভারত বিভাজনের পর তিনি কমিউনিস্ট পার্টিতে যোগদান করেন। ১৯৪৯ সালে মুসলিম লীগের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম একজন ব্যক্তি ছিলেন। পাকিস্তানের সাবেক সামরিক শাসক আইয়ূব খানের আমলে তিনি ১৯৫৯ সাল থেকে ৪ বছর কারাবন্দী ছিলেন। হাইকোর্টে গঠিত বোর্ডের মাধ্যমে বিচারের পর তিনি মুক্তি পান। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর সাবেক সামরিক শাসক এরশাদের আমলে আর একবার কারাভোগ করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগদান করেন এবং বিভিন্ন প্রতিবেদন তৈরিতে সহায়তা করেন।
১৯৭১ সালে আমি পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টিতে পাঠ নিতে শুরু করি। ১৯৭৪-‘৭৫ সালে সাপ্তাহিক বিচিত্রায় নকশাল আন্দোলন সম্পর্কে সামান্য কিছু লিখেছিলাম। বিশেষ করে আত্রাইয়ের ওহিদুর রহমানের বাহিনীর কর্মকান্ড নিয়ে। ঐসময় এব্যাপারে বেশি কিছ‚ লেখার সুযোগ ছিল না। ফলে মানুষের মনে ওহিদুর রহমান ও তাঁর বাহিনী সম্পর্কে নানা কল্পকাহিনী তৈরি হয়েছিল। ফয়েজ আহমদ তাঁর ‘মধ্যরাতের অশ্বারোহী’ বইটিতে আমার লেখা অন্তর্ভুক্ত করেন। তাঁর প্রতি কৃতজ্ঞতা, সেই কারণেও।
সাম্প্রদায়িক ও ধর্মান্ধ শক্তি ও জামাতে ইসলামীর বিরুদ্ধে জাহানারা ইমামের নেতৃত্বে গঠিত কমিটির সদস্য ছিলেন তিনি। এই কমিটি বাংলাদেশবিরোধী শক্তির বিরুদ্ধে ১৯৯২ সালে গণআদালত তৈরি করে। তিনি সেই গণআদালতের ১১ জন বিচারকের মধ্যে অন্যতম একজন বিচারক ছিলেন। তাঁকে সমর্থন করার এটিও একটি কারণ।
ফয়েজ আহমদ ২০১২ সালের ২০ ফেব্রুয়ারি মারা যান। তিনি ১৯৭৬ সালে শিশু সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন এবং ১৯৯১ সালে বাংলাদেশ সরকার তাঁকে সাংবাদিকতায় অবদানের জন্য একুশে পদক প্রদান করে।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধমকবুল,ম্যাকবেথ ও দশ টাকার ছোটো রিচার্জ -অমিতকুমার বিশ্বাস
পরবর্তী নিবন্ধনাটোর জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমনা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে