মোড়ক উন্মোচনের অপেক্ষায় “বাস্তবতার জীবন ও জীবনের গল্প”

0
115
বাকি বিল্লাহ

নাটোর কন্ঠ : নাটোরের কৃতি সন্তান এডভোকেট বাকি বিল্লাহ রশিদী’র একক কাব্যগ্রন্থ “বাস্তবতার জীবন ও জীবনের গল্প”। ৪৮ পৃষ্ঠার এই কাব্যগ্রন্থটি’র প্রচ্ছদে রফিকুর রহমান আর অক্ষর বিন্যাস করেছেন মো. ওয়ালীউল্লাহ। ভিন্নমাত্রা প্রকাশনীর পরিবেশনায়, গাংচিল প্রকাশনার কাব্যগ্রন্থটি শিগগিরই মোড়ক উন্মোচন করা হবে।

কাব্যগ্রন্থ ও লেখক সম্পর্কে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব (অবসরপ্রাপ্ত) ও গাংচিল সাহিত্য সংস্কৃতিক পরিষদের কেন্দ্রীয় সভাপতি মিজানুর রহমান বলেন, “অ্যাডভোকেট বাকি বিল্লাহ রশিদীর, “বাস্তবতার জীবন ও জীবনের গল্প’’ গ্রন্থটি প্রকাশের পূর্বেই কবিতা লিখে তিনি পাঠক প্রিয়তা পেয়েছেন।

তার চেতনায় জীবনবোধ সব সময় জাগ্রত। সেই শৈশব থেকেই এই বোধের তাড়নায় বড় হয়েছেন। বয়স বাড়ার সাথে সাথে তার সৃজনশীল কর্মকাণ্ড প্রস্ফুটিত হয়েছে। তিনি লিখেছেন সামাজিক জীবন, প্রকৃতি প্রেম, মানব প্রেম, এবং রাজনৈতিক জীবন বোধ নিয়ে।

তিনি লিখেছেন মহান মুক্তিযোদ্ধা ও জীবনকে নিয়ে অগ্রজ কবিতা। তার একক গ্রন্থটি মূলত বাংলাদেশের প্রেক্ষাপটে, সামাজিক কৃষ্টি কালচার এর আলোকে রচিত। সৃজনশীল এসব লেখা, পাঠক মনে স্থান করে নেবে বলে আমার বিশ্বাস।”

বাংলাদেশ বিমান বাহিনী গ্রুপ ক্যাপ্টেন ও গাংচিল সাহিত্য-সংস্কৃতিক পরিষদের কেন্দ্রীয় মহাসচিব ড. ইদ্রিস আলী বলেন, “গাংচিল সাহিত্য পরিষদের আজীবন সদস্য এডভোকেট বাকি বিল্লাহ রশিদী।

নাটোর জেলার সিংড়া উপজেলার বেলোয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ভাই বোনের মধ্যে তিনি চতুর্থ। আইন বিভাগে শিক্ষা গ্রহণ করে, বর্তমানে পেশায় একজন সফল আইনজীবী। দক্ষ সংগঠক এবং মানবাধিকার ও সমাজকর্মী হিসেবে বেশ সুনাম অর্জন করেছেন।

আইন পেশার পাশাপাশি তিনি সাহিত্যের বিভিন্ন শাখায় মৌলিক রচনা অব্যাহত রেখেছেন। আইনজীবী হিসেবে কর্মরত ছাড়াও সাহিত্য ও প্রকাশনা সম্পাদক হিসেবে জেলা আইনজীবী সমিতি নাটোর‘এর দায়িত্ব পালন করছেন।

এবং গাংচিল সাহিত্য প্রকাশনী পরিষদ নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এ পর্যন্ত লেখক‘এর দুইটি বই প্রকাশিত হয়েছে। এবার প্রকাশিত হলো “বাস্তবতার জীবন ও জীবনের গল্প’’।

গ্রন্থটি বাংলাদেশের প্রেক্ষাপটে, সামাজিক কৃষ্টি কালচারের আলোকে রচিত। লেখকের বিশ্বাস গ্রন্থটি পাঠকের মনোযোগ আকর্ষণ করবে। পাঠকের কাছে নবীন লেখক হিসেবে তিনি যে কোন ভুল ত্রুটির জন্য ক্ষমা ও দোয়া, ভালোবাসা প্রত্যাশী।’’

একক এই কাব্যগ্রন্থটি সম্পর্কে লেখক এডভোকেট বাকি বিল্লাহ রশিদী বলেন, “বাস্তবতার আলোকে ও বাংলাদেশের প্রেক্ষাপটে একজন বাংলাদেশ বসবাসকারী ও জন্ম লাভকারি শিশু তার সমস্ত ব্যক্তি জীবনে, শিশু বয়স থেকে মৃত্যু পর্যন্ত,

পর্যায়ক্রমে ও ঘটনা ক্রমে যেসব বয়স ও ঘটনার মুখোমুখি হন, তার আলোকে সমসাময়িক বিষয় ও ঘটনার প্রেক্ষাপটে, মানব জীবনের চতুর্মুখী সুখ, দুঃখ, বেদনা, অপারকতা, শিক্ষা ও বাস্তব অভিজ্ঞতাকে কেন্দ্র করেই রচিত হয়েছে গ্রন্থটি।

গ্রন্থটির রচনাকালে আমাকে ব্যক্তিগতভাবে, ঘটনার বিষয় ও গবেষণা নির্ভর ভিন্ন মুখী বাস্তব তথ্য উপাত্ত, খুজে বের করতে হয়েছে দীর্ঘ সময়ে। গ্রন্থটিতে মোট লাইন সংখ্যা ৯৫৯ এবং পরিচ্ছেদ রয়েছে মোট ১১ টি ।

“বাস্তবতার জীবন ও জীবনের গল্প’’ নামক একক কবিতা, মূলত আমার ব্যক্তিগত বা মৌলিক রচনা। গ্রন্থটি মূলত একজন বাঙালি মা ও তার সন্তানকে কেন্দ্র করে বাংলাদেশের প্রেক্ষাপটে রচিত হয়েছে।

আমার গ্রন্থটিতে স্থান পাওয়া কোনো বিষয় সংগ্রহ কিংবা অন্যের লেখা সংকলন করা হয় নাই। তথাপি আমার গ্রন্থের সাথে অন্য বিশিষ্ট ব্যক্তি বা লেখকের লেখার কোন সামঞ্জসতা উদ্ভব ঘটলে লেখক হিসেবে আমি দায়ী নই।

আমার গ্রন্থের যেকোন ভুল ত্রুটির জন্য, নবীন লেখক হিসেবে, ব্যক্তিগতভাবে সরল বিশ্বাসে, বিশ্বাসী হয়ে ক্ষমাপ্রার্থী ও দোয়া প্রত্যাশী। গ্রন্থটির কোন লেখা অথবা কোন বিষয়ে, যদি কারো কোর অভিযোগ থাকে, অবশ্যই পরবর্তী সংকলনে সংশোধনের ব্যবস্থা গ্রহণ করা হবে।”

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে মোহনা টেলিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
পরবর্তী নিবন্ধজমি সংক্রান্ত বিরোধ : ভাইকে প্রাণনাশের হুমকি : থানায় অভিযোগ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে