রোজা বিষয়ক উপলব্ধি -শাহিনা খাতুন

0
728
Shaheena Ronju

শাহিনা খাতুন : রোজা ফারসি শব্দ। সিয়াম – আরবি শব্দের অর্থ প্রত্যাখ্যান, বর্জন, ত্যাগ, বিরত থাকা। এ বর্জন হচ্ছে বস্তু মোহ, মিথ্যা, অন্যায়, তাগুত বর্জন। শুধু পানাহার বর্জন করলে রোজা হয়না। উপবাসের কিছু স্বাস্থ্যগত লাভ আছে। তবে অনেক তেল মশলার দামি দামি খাবার খেয়ে ইফতার ও সেহরি করলে সে লাভবান হওয়ার সম্ভাবনাও থাকেনা।

এজন্য দেখা যায় রোজার পর আমাদের ওজন বেড়ে যায়। ঈদে আনন্দ করার জন্য যেকোনো উপায়ে আমরা উপার্জন করি। এসব ভীষণ ভুল প্রচলন। প্রতিবেশী, ধনী আত্মীয়-স্বজন বা পূর্বপুরুষেরা ভুল করলে আমাদেরও ভুল করতে হবে এমন কোনো কথা নেই। আমরা লৌকিকতাকে ধর্ম বলে বিশ্বাস করি। পড়ে, বুঝে, জেনে, শুনে কাজ করিনা। তাই ভুল করি।

তাগুত- অর্থ, বিত্ত, ক্ষমতাশালি ও বিত্তবান আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, সুস্বাস্থ্য, জ্ঞান, পোস্ট-পজিশনের আশ্রয় গ্রহন। মূলতঃ এসব ভরসা বাদ দিয়ে শুধু আল্লাহকে ভরষা করলে তাগুত বর্জন করা হয়। প্রত্যেকে নিজের মনে প্রশ্ন করে দেখুন আল্লাহ ভরসা করেছেন নাকি তাগুতের উপর ভরসা করেছেন?

নিজেকে প্রশ্ন করছি এসব কেন লিখছি? আমার অল্প বিদ্যায় বুদ্ধিতে আমি যা জেনেছি তা যদি আমার সুহৃদগণ জানেন তাহলে উপকৃত হবেন এই চিন্তায় লিখলাম। এই রমজানের উছিলায় সবাই মুক্তি পাক সেই আশা করছি।

Advertisement
উৎসShaheena Ronju
পূর্ববর্তী নিবন্ধ” করোনার বিলুপ্তি” ফাহাদ হোসেন ফাহিমের কবিতা
পরবর্তী নিবন্ধহুলহুলিয়া সামাজিক পরিষদের সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল মালেক আর নেই

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে