‘শব্দঘর’ প্রকাশনার সাত বছর, লেখক-পাঠক মিলনমেলা ৩১ জানুয়ারি -মাসউদ আহমাদ

0
621
Fair

সাহিত্য পত্রিকার কাজ একই সঙ্গে নানা ধরনের লেখক ও সাহিত্যের প্রকাশ ও চর্চা এবং পরিচর্যা করা; নতুন লেখককে অনুপ্রাণিত ও লালন করা তো বটেই। কিন্তু যে কোনো কারণেই হোক, বাংলাদেশে সেই চর্চাটা কমই দেখা যায়। নতুন কবি-লেখকদের লেখা অনেকেই প্রকাশ করতে চান না। এখানে মাসিক পত্রিকা আছে হাতে গোনা, কিন্তু যে কটা আছে, সেগুলোতেও একেবারে নতুন লেখকের লেখা ছাপা হয় না বললে ভুল বলা হয় না। সেদিক থেকে মাসিক সাহিত্যপত্র ‘শব্দঘর’ এগিয়ে থেকেছে। একেবারে নূতন এবং অচেনা তরুণ কবি ও লেখকের কবিতা-গল্প-গদ্য নিয়মিতভাবে পত্রিকাটি প্রকাশ করে এসেছে। এটা বললেও অত্যুক্তি হবে না, অনেক লেখকের প্রথম কবিতা ও গল্প, এমনকি উপন্যাস এই কাগজ গুরুত্ব সহকারে প্রকাশ করেছে।
এই প্রচেষ্টা ও চর্চা অব্যাহত রাখলে বাংলা সাহিত্যেরই লাভ। সে কারণে শব্দঘর-সম্পাদক মোহিত কামাল সাধুবাদ ও অভিনন্দন পাওয়ার যোগ্য উত্তরাধিকারী; এবং তাঁকে অভিনন্দন জানাই।
মাসিক ‘শব্দঘর’ তার প্রকাশনার সাত বছর পূর্ণ করছে। সে উপলক্ষে লেখক-পাঠক মিলনমেলার আয়োজন করা হয়েছে ঢাকার বাতিঘর-এ। এতে অংশ নেবেন এবং কথা বলবেন দেশের বিশিষ্ট লেখক-শিল্পী-বুদ্ধিজীবি এবং শব্দঘর-এর লেখক-পাঠক ও শুভানুধ্যায়ীরা।
শব্দঘর-এর লেখক ও শুভাকাঙ্ক্ষীরা এই আয়োজনে আসবেন, কথা বলবেন এবং শুভেচ্ছা পরামর্শ দেবেন; এটা একান্তভাবে আশা করছি।

প্রিয় সাহিত্যকর্মী ও অনুরাগী, আপনাদের কল্যাণ হোক।

মাসউদ আহমাদ
ঢাকা।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধরহমান হেনরী’র “১০০ প্রেমের কবিতা”- এবারের একুশে বই মেলায়
পরবর্তী নিবন্ধ“কান্দন আমার” কবি শাহিনা রঞ্জু‘এর কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে