শিল্পকলার কলা -এম আসলাম লিটন

0
138
Aslam Liton

“জাতীয় সংস্কৃতির গৌরবময় বিকাশকে জাতীয় আন্দোলন হিসেবে গড়ে তুলতে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে গৃহীত “বাংলাদেশ শিল্পকলা একাডেমী আইন ১৯৭৪” (১৯৭৪ সালের আইন নং ৩১) অনুসারে বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠিত হয়। “

“সাংস্কৃতিক বিষয়ের বিভিন্ন দিক নিয়ে গবেষণা করা এবং বাংলাদেশের জাতীয় সংস্কৃতির বিকাশ ও উন্নয়ন সাধনের মাধ্যমে দুস্থ ও গুণী শিল্পীদের যথাযথভাবে মূল্যায়ন করা এই প্রতিষ্ঠানের প্রধান কার্যাবলীর অংশ। অন্যদিকে বিভিন্ন পুরস্কার এবং সম্মাননা প্রদানসহ সাংস্কৃতিক সংস্থাসমূহকে অনুদান প্রদান করে থাকে এই প্রতিষ্ঠান।

” অর্থাৎ শিল্পী, সাংস্কৃতিক কর্মিরা কাজ করবে, শিল্প চর্চা করবে, এই প্রতিষ্ঠান তার পাশে থাকবে, সহায়তা করবে, সম্মান করবে। প্রতিষ্ঠার লক্ষ‍্য কী? আর তারা করছে কী? জাতীয় আন্দোলন গড়ে তোলা তো অনেক দূরের ব‍্যাপার প্রতিষ্ঠানটি বর্তমানে (শিল্পকলা একাডেমী) বাংলাদেশের সংস্কৃতির একচ্ছত্র নিয়ন্ত্রক হয়ে উঠেছে।

শিল্পকলা চর্চা ও বিকাশে সহায়তার বদলে এরা নিজেরাই অথরিটি হয়ে দাঁড়িয়েছে। নিজেরাই ব‍্যবসা প্রতিষ্ঠান খুলে বসেছে। সরকারি টাকা (যা মূলত জনগনের রক্তঘাম ঝরানো টাকা) দেদারসে খরচ করছে, উড়াচ্চে আর লুটপাট করছে। বিশেষ করে জেলা ও উপজেলা পর্যায়ে শিল্পকলার ফুল অথরিটিশীপ এদের হাতে।

জেলা কালচারাল অফিসার নামে একটা পোস্ট ক্রিয়েট করা হয়েছে, যাদের বেশিরভাগই আনকালচার্ড। শিল্পকলার শ’ও জানেন না। এদের কাজ মূলত জেলার সাংস্কৃতিক কর্মকাণ্ড চর্চা ও প্রসারে স্থানীয় সংগঠনগুলোকে সহায়তা করা। সরকারি কর্মসূচিগুলোকে বাস্তবায়নে উদ‍্যোগ নেয়া।

কিন্তু তার বদলে জেলা কালচারাল অফিসাররা বরং পদ পেয়ে একেকজন সংস্কৃতির শেঠ বনে গেছেন। তারা নিজেদের ঐ জেলার কালচারাল বস মনে করেন। তারা স্থানীয় সংস্কৃতিক সংগঠনগুলোকে তোয়াক্কাই করে না। স্থানীয় সাংস্কৃতিক কর্মিদের সাথে দুর্ব‍্যবহার করে থাকেন। ছড়ি ঘুরান সবার মাথার উপর।

নিবেদিতপ্রাণ সংস্কৃতি কর্মিদের হাঁটুর বয়সি এইসব আনকালচার্ড অফিসাররা তুচ্ছ-তাচ্ছিল‍্য করে থাকেন। উনারা ভুলে যান উনারা সেবক।এই অবস্থার পরিবর্তন করতে হবে। পরিবর্তন করতে হবে সংস্কৃতিকর্মিদেরই। কীভাবে করবেন? ভাবতে থাকুন।

Advertisement
উৎসAslam Liton
পূর্ববর্তী নিবন্ধযদি আর ফিরেও আসি -কবি শাহিনা খাতুন‘এর কবিতা
পরবর্তী নিবন্ধসিংড়ায় ভাইস চেয়ারম্যান কামরানের সেলাই মেশিন বিতরণ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে