“শুভ জন্মদিন, প্রিয় গল্পকার জাকির তালুকদার”-মাসউদ আহমাদ

0
733
জাকির

শুভ জন্মদিন, প্রিয় গল্পকার জাকির তালুকদার-মাসউদ আহমাদ

জাকির তালুকদার কথাশিল্পী হিসেবে তাঁর অলৌকিক পরিশ্রম ও চারিত্রিক দৃঢ়তায় আমাদের মুগ্ধ করেন। কথাসাহিত্য নিয়ে তাঁর অগ্রগামী চিন্তা ও সংবেদী চোখ আমাদের ভাবায়, প্রতিদিন। সৃজনের পথে তিনি সরল, স্বতন্ত্র এবং প্রাতিস্বিক। আর নিঃসঙ্গ। আর অহংকারী। তুমুল জনপ্রিয় কিংবা সমাজবিমুখ লেখকও তিনি নন। অন্যরকম। সেই ‘অন্যরকম’টা কী ধরনের, তাঁর অন্তত একটি দুটি গল্প পড়ে উঠলে সেটা বোধকরি বুঝে নিতে সহজ হয়। তাঁর একটি গল্পের নাম ‘লাশের শকট’। বছর কয়েক আগে এই গল্পটি যখন পত্রিকার পাতায় বেরোয়, প্রুফ দেখার জন্য সম্পাদক আমার টেবিলে পাঠিয়েছিলেন। গল্পটি ছাপা হওয়ার আগেই, গল্প নিয়ে আমার মুগ্ধতার কথা জাকির তালুকদারকে মুঠোফোনে জানিয়েছিলাম। এবং সন্দেহ নেই, জাকিরের বাছাই করা কয়েকটি গল্পের তালিকা করলে এই গল্পটি তালিকার উপরের দিকেই থাকবে। তাঁর একটি স্মরণীয় গল্প ‘আজগর আলির হিসাববিজ্ঞান’। যে কোনো অনুসন্ধিৎসু ও নূতন ধরনের গল্পলেখকের জন্য তাঁর চেতনা নাড়া-দিয়ে-ওঠা তেমন গল্প বা স্মরণীয় কোনো একটি গল্প লিখে উঠতে পারাটাও মনে করি আনন্দের এবং সাফল্যেরও।
তাঁর লেখায় অন্যরকম এক গন্ধ থাকে। আর থাকে জীবনবীক্ষার অচেনা রসদ; পুরাণ, এমনকি রাজনৈতিক বাস্তবতাও এমনভাবে উঠে আসে তাঁর গল্পে, জীবন ও সমাজ নিয়ে নূতন চিন্তারেখার সূত্র তৈরি করে। বলাই বাহুল্য, সচেতন পাঠকহৃদয়ে অনুসন্ধিৎসার জন্ম দেয়; অনুরাগও কি নয়?

আজ প্রিয় কথাশিল্পী জাকির ভাইয়ের জন্মদিন। আপনাকে জন্মদিনের শুভেচ্ছা ও ভালোবাসা, প্রিয় জাকির ভাই। আপনার জীবন ও সৃজনমানস নির্বিঘ্ন ও মনরোম হোক। সুখময় সুন্দর সৌরভে ভরে উঠুক আপনার জীবন ও মনের আকাশ। ভালো থাকুন, প্রতিদিন!

Advertisement
পূর্ববর্তী নিবন্ধ“নিজেকে আর একা লাগে না”- বারুনি বিশ্বাসের কবিতা
পরবর্তী নিবন্ধখ্যাতিমান কথা সাহিত্যিক জাকির তালুকদার‘এর শুভ জন্মদিনে, নাটোরকন্ঠ পরিবারের শুভেচ্ছা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে