সাময়িক সময়ের জন্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা উচিত’- কামরুল হাসান কামু

0
854

‘সাময়িক সময়ের জন্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকা উচিত’

করোনা ভাইরাসের পূর্বে আমাদের তরুণ প্রজন্ম, মহামারির মতো নৃশংস-দৃশ্য প্রত্যক্ষ করেনি। একবিংশ শতকের এই নির্মম দৃশ্য দেখে,এই মনে হচ্ছে মৃত্যুর মুকুট বুঝি আমাদের চারপাশে উড়ছে যদিও এই ভাইরাস সংক্রমণে মৃত্যুর ঝুঁকি তুলনামূলক কম।ইতোমধ্যে আক্রান্ত অধিকাংশ দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের হোমপেজ জুড়ে শিক্ষার্থীদের ব্যাকুলিত উদ্বিগ্নতা আর মায়ের কোলে ফিরে যাওয়ার তীব্র আকুতি।আমাদের দেশে যেহেতু এখনো আক্রান্তের সংখ্যা নিম্নপর্যায়ে রয়েছে,সুতরাং বড় বিস্ফোরণের পূর্বেই অনির্দিষ্টকালের জন্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস বন্ধ করা এবং আবাসিক হল গুলো সম্পূর্ণ ভ্যাকান্ট করা উচিত।সকল শিক্ষা প্রতিষ্ঠানের অভ্যন্তরে অনির্দিষ্টকালের জন্যে দর্শনার্থীদের প্রবেশ নিষিদ্ধ করতে হবে।

আন্তর্জাতিক ফ্লাইট যেহেতু সাময়িক সময়ের জন্যে বন্ধ আছে সুতরাং বিদেশী শিক্ষার্থীদের আবাসনের জন্যে বিশেষ ব্যবস্থা করতে হবে।ক্যাম্পাস ত্যাগের পূর্বে প্রশাসন অন্ততপক্ষে একটি মাস্ক,সকলকে সরবরাহ করতে পারে যেন যাত্রাপথে ধুলোবালি থেকে শিক্ষার্থীরা রক্ষা পায়।প্রকৃতির এক অশেষ মায়া আছে এই দেশের ওপর। স্রষ্টার কৃপায়,আমাদের এই সম্ভাবনাময় দেশের ওপর যেন করোনা ভাইরাস প্রভাব ফেলতে না পারে সেই সুন্দর জীবন কামনা করি।

লেখক-
কৃষিবিদ কামরুল হাসান কামু

Advertisement
পূর্ববর্তী নিবন্ধএক সাথে ( সাংবাদিক রিগ্যানকে নির্যাতনের প্রতিবাদে) .রেজাউল করিম রেজা
পরবর্তী নিবন্ধবনলতা নয় রানী ভবানীর নাটোর -বেণুবর্ণা অধিকারী‘এর ভ্রমন কাহিনি -পর্ব ০২

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে