“সিংড়ার তো সবাই সাংবাদিক!!” – আবু জাফর সিদ্দিকী

0
411
জাফর

সিংড়ার তো সবাই সাংবাদিক!!

আবু জাফর সিদ্দিকী

কোথাও গিয়ে বলিনা যে সাংবাদিক, কোন সরকারি-বেসরকারি অফিসে বা অন্য কোথাও কোনদিন বলিনি যে অামি সাংবাদিক। কয়েকদিন অাগের ঘটনা, নাটোর কোর্টে গিয়েছিলাম অামার দাদার কাছে, উনি অাইনজীবি সহকারি অর্থাৎ মহুরি।
তার একজন সহকর্মী অামাকে দেখিয়ে দিয়ে বললো কে? দাদা বলল অামার নাতি, সাংবাদিক। জবাবে ঐ মহুরি বলল সিংড়ার তো সবাই সাংবাদিক। কথাটা শুনে খুবই খারাপ ও কষ্ট লেগেছিল।
সিংড়ার ৩টা প্রেসক্লাব মিলে সংবাদ লিখা, সংবাদ পাঠানো সহ সকল কাজ করেন ৪/৫ জন। কার্ড অাছে মোটামুটি ৬০/ ৭০ জনের। অথচ অামরা ৪/৫ করছি নিউজ। অন্যান্য কাজের ফাঁকেও কম্পিউটারে বসে নিউজ করা, তথ্য সংগ্রহ করা, ভূক্তভোগীর সাথে কথা বলা, ক্ষমতাশীনদের হুমকি-ধামকি উপেক্ষা করে নিউজ পাঠানো সাংবাদিকতা নয়? সিংড়াতে সাংবাদিকতা হলো অনলাইন নিউজ পোর্টাল থেকে অথবা ফেসবুক থেকে কপি করে নিউজ পাঠানো এবং তা যত্রতত্র অনলাইন নিউজ পোর্টালে প্রকাশ করা।

অত্যন্ত দুঃখজনক বিষয় হলো, মটরসাইকেলের সামনে-পিছনে সাংবাদিক, প্রেস অথবা যত্রতত্র কোন পত্রিকা-চ্যানেলের স্টিকার লেখে বড় বড় সাংবাদিক হচ্ছে অনেকে। যারা চাঁদাবাজি না করলে সংসার চলে না। সাংবাদিকতা হচ্ছে শখ বা অসহায় মানুষের পাশে দাঁড়ানো সেখানে এটাকে পেশা হিসেবে নিয়ে চাঁদাবাজিতে নেমে পরছে এক শ্রেণীর নামধারী সাংবাদিক। এদের থামাতে হবে, প্রতিহত করতে হবে।
প্রকৃত সাংবাদিকদের সুনামক্ষুন্ন হচ্ছে, যা অত্যন্ত দুঃখজনক। কেউ ২৫/৩০ বছর সাংবাদিকতা করে সুনাম অর্জন করছে অার কেউ ২৫/৩০ দিনেই তা ক্ষুন্ন করছে।

যাদের কোন পত্রিকা নেই, চ্যানেল নেই। যত্রতত্র অনলাইনে নিউজ কপি করে সাংবাদিক হচ্ছে, তাঁদের কারণে সাংবাদিতা অাজ প্রশ্নবিদ্ধ।

অাসুন, এদের প্রতিহত করি।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধ“গভীর শোক “- শর্মিষ্ঠা চ‍্যাটার্জি বড়াল এর কবিতা
পরবর্তী নিবন্ধ“পশরা”- কবি সমরজিৎ সিংহ এর কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে