আজ মহা শিবরাত্রি

0
186

নাটোর কণ্ঠ : আজ মঙ্গলবার ১লা মার্চ, ২০২২ মহা শিবরাত্রি। মানা হয়ে থাকে এদিনেই ভগবান শিব এবং মাতা পার্বতীর দিন আকাশে গ্রহের কিছু পরিবর্তন ঘটবে! আর তাতে একটা মহাসংযোগ ঘটতে চলেছে।

জ্যোতিষ শাস্ত্র মতে, মহাশিবরাত্রির দিন শনির মকরে চন্দ্রমা, শনি, শুক্র, বুধ এবং মঙ্গলগ্রহ মিলে পাঁচ গ্রহ যোগ তৈরি হবে। গ্রহের এই মহাসংযোগ এই পাঁচ রাশির জাতকের কাছে খুবই শুভ হিসাবে মনে করেন জ্যোতিষরা।

এই সমস্ত রাশির জাতকের উপর ভয়ঙ্করভাবে মহাদেবের অসীম কৃপা পড়বে। এমন ধন-সম্পতি ফুলে ফেপে উঠবে বলেও মনে করা হচ্ছে। সনাতন ধর্মাবলম্বীদের একটি অত্যন্ত উল্লেখযোগ্য উত্‍সব হল মহাশিবরাত্রি।

বার্ষিক এই ধর্মীয় উত্‍সব প্রতি বছর মহা আড়ম্বরে পালন করেন শিবভক্তেরা। মহাশিবরাত্রি মহাদেব ও পার্বতীর মিলন উত্‍সব। এদিন পূণ্যার্থীরা কঠোর ভাবে উপবাস পালন করেন।

এছাড়া ধর্মীয় নানা ক্রিয়াকলাপের মাধ্যমে মহাদেবকে তুষ্ট করা হয়। শিবরাত্রির পরের দিন চতুর্দশীতে পরান পালন করা হয়। এক বছরে প্রতি মাসে একটি করে মোট ১২টি শিবরাত্রি পালন করা হয়।

তার মধ্যে মহাশিবরাত্রি সবচেয়ে গুরুত্বপূর্ণ। গ্রহ নক্ষত্রের অবস্থান অনুযায়ী ফেব্র‍ুয়ারি বা মার্চ মাসে মহাশিবরাত্রি পালন করা হয়।

এই বছর মহাশিবরাত্রি উদযাপন আজ ১ মার্চ। চতুর্দশী তিথি শুরু হবে ২০২২-এর ১ মার্চ রাত ৩টে ১৬ মিনিটে এবং চতুর্দশী শেষ হবে ২ মার্চ ২০২২ সকাল ১০টায়।

নিশিতা কাল অর্থাত্‍ মধ্যরাত্রে মহাশিবরাত্রির পুজো করা হয়ে থাকে। এই বছর মহাশিবরাত্রির পূণ্যক্ষণে নিশিতা কাল হবে ২ মার্চ ২০২২ রাত ১২টা ০৮ মিনিট থেকে রাত ১২টা ৫৮ মিনিট পর্যন্ত।

মোট ৫০ মিনিট স্থায়ী হবে নিশিতা কাল পুজো। রাত্রি দ্বিতীয় প্রহর পুজোর সময়: ১ মার্চ রাত ৯টা ২৭ মিনিট থেকে ২ মার্চ রাত ১২টা ৩৩ মিনিট পর্যন্ত।

মহাশিবরাত্রির পারানা শুরু হবে ২ মার্চ ভোর ৬টা ৪৫ মিনিট থেকে এবং তা শেষ হবে বেলা ১টায়। এই সময়ের মধ্যেই প্রসাদ মুখে দিয়ে উপবাস ভঙ্গ করবেন শিবভক্তেরা।

বিবাহিতা মহিলারা মহাশিবরাত্রিতে স্বামীর মঙ্গল কামনা করে উপবাস রেখে পুজো করেন। অবিবাহিতা মহিলারা শিবের মতো স্বামীর পাওয়ার প্রার্থনা করে এদিন উপবাস রেখে পুজো অর্চনা করেন।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে পাটের নানা পণ্য তৈরির উদ্বুদ্ধকরণ সভা
পরবর্তী নিবন্ধপৈতৃক পেশা রক্ষায় ফুটপাতে এখনো নরসুন্দর ‘সুপদ’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে