আবারো উপরে পড়ে গেল নাটোর রাজবাড়ীর শতবর্ষী বৃক্ষ

0
211

আবারো উপরে পড়ে গেল নাটোর রাজবাড়ীর শতবর্ষী গাছ

নাটোর কণ্ঠ: আবারো উপরে পড়ে গেল নাটোর রাজবাড়ির শতবছর আরো একটি মেহগনি বৃক্ষ। সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে এমনটা ঘটছে বলে অভিযোগ সচেতন সমাজ ও স্থানীয়দের। শতবর্ষী মেহগনি বৃক্ষটি রাজবাড়ির পুকুরের পানিতে পড়ে রয়েছে। পুকুরগুলোতে প্রচুর পরিমাণে মাছ চাষ। রাক্ষুসী প্রজাতির মাছ পাড়ের মাটি খেয়ে নিচ্ছে পাশাপাশি অতি বর্ষন এবং পুকুরের পাড় বাঁধাই না করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে।  বর্তমানে এমন অবস্থার মধ্যে রয়েছে আরও বেশ কয়েকটি শতবর্ষী বৃক্ষ।  যেগুলো যে কোন সময় উপড়ে পড়ে যেতে পারে। কিন্তু কোনো ভ্রুক্ষেপ নেই কর্তৃপক্ষের।

ইতিহাস থেকে জানা যায়, ১৯২০সালের দিকে নাটোর রাজবংশের রাজা যোগেন্দ্রনাথ রায় বাহাদুর রাজবাড়ির সৌন্দর্য় বর্ধন এবং সবুজ শ্যামল রাজবাড়ি গড়ার জন্য পুকুর পারে মেহগনি, দেবদারু, কাঠ করবি ফুল গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ রোপন করেন। বর্তমানে সে গাছগুলোর বয়স শতবর্ষ।

স্থানীয়রা জানায়, গত বুধবার সকাল ১০টার দিকে বিকট শব্দে রাজবাড়ির ভূমি অফিসের প্রাচীর ঘেরার পাশে শতবর্ষী মেহগনি গাছটি পড়ে যায়।  দীর্ঘ দিন ধরে শতবর্ষী গাছটির গোড়া থেকে মাটি সরে ঝুঁকির মধ্যে ছিল।

এরআগে স্থানীয় প্রশাসনের দৃষ্টি আর্কষণ করে নাটোর রাজবাড়ির শতবর্ষী সব গাছ নিয়ে ২০১৯সালে একটি প্রতিবেদন প্রকাশ করে বিভিন্ন গণমাধ্যম।  তবে সে সময় কর্তৃপক্ষ গাছগুলো রক্ষার জন্য নানা প্রদক্ষেপের কথা জানালেও তা বাস্তবায়ণ হয়নি।

এ বিষয়ে নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ঘটনাস্থল পরিদর্শন করে গাছগুলো রক্ষার জন্য যথাযথ প্রদক্ষেপ নেওয়া হবে।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসিংড়ায় নিজ উদ্যোগে ১৪ কি:মি: এলাকায় তালবীজ রোপনের উদ্যোগ
পরবর্তী নিবন্ধধুন্দুলকথা  – অমিতকুমার বিশ্বাস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে