করোনার নতুন চারটি উপসর্গ সম্পর্কে জানুন

0
273
নাটোর করোনা আপডেট

নাটোরকন্ঠ ডেস্ক: করোনার নতুন চারটি উপসর্গ দেখা দিয়েছে। ডাক্তার ও গবেষকরা বলছেন করোনার প্রাথমিক উপসর্গ হিসেবে এতদিন আমরা জ্বর, সর্দি, কাশির পাশাপাশি মুখের স্বাদ গন্ধ চলে যাওয়াকে বুঝতাম। কিন্তু বর্তমানে করোনার দ্বিতীয় ঢেউএ সংযোজন হয়েছে আরও বেশ কিছু লক্ষণ। এগুলো নিয়ে নিচে আলোচনা করা হলো।

মুখগহবর শুকনো থাকছে: করণা আক্রান্ত হওয়ার পরে আক্রান্তের মুখের ভেতর ক্রমশ শুকিয়ে যাচ্ছে। ঠোঁট শুষ্ক হয়ে যাচ্ছে। মুখের ভেতরে যে সমস্ত লালা ক্ষরণ হতো যা মুখের ভেতরের বাজে ব্যাকটেরিয়া কে ধ্বংস করে দিত সেই ক্ষমতা হারিয়ে যাচ্ছে। লালা ক্ষরণ হচ্ছে না ফলে মুখ শুকিয়ে যাচ্ছে।

মুখের ভিতর ঘা দেখা দিচ্ছে: মুখের ভিতর গালের ওপরে গাওয়া হচ্ছে এবং তার কারণে মুখে বাজে গন্ধ বেরোচ্ছে এটা হলে বুঝতে হবে কর্নার দ্বিতীয় ঢেউএ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আপনি। কারণ করোনার মিউট্যান্ট এর ক্ষেত্রে দেখা গেছে এই মারাত্মক ভাইরাস মুখের ভেতরের মাসেল ফাইবার গুলোকে আঘাত করছে ফলে মুখের ভিতর ঘা এর সৃষ্টি করছে আর শুধু ঘা নয় মুখের ভেতরে বেশ কিছু অংশ ফুলে উঠছে ও তাতে ব্যথা অনুভব হচ্ছে।

জিহবার উপর জ্বালা করা: করো না হলে জমির উপর জ্বালা ভাব দেখা দিচ্ছে ত্বকের উপর সমস্যা হচ্ছে।

রং বদলে যাচ্ছে জিহবার: করোনার বিপিএল ঢেউয়ে যে সমস্যা হচ্ছে তার মধ্যে অন্যতম জিভের রং বদলে যাচ্ছে। সাধারণত শরীরের রোগ বাসা বাধলে জিভ তার রূপ বদলায় এ ক্ষেত্রেও তাই হচ্ছে। এসমস্ত উপসর্গ দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে বলছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। মাস্ক পরুন নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখুন সুস্থ থাকুন।

সূত্র- ইন্টারনেট

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে আসন্ন রমজানে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখাতে জেলা প্রশাসকের আহবান
পরবর্তী নিবন্ধসিংড়ায় খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে