গুরুদাসপুরে নিষেধাজ্ঞা উপেক্ষা করে সুকৌশলে চলছে অবাধে পুকুর খনন

0
244

নাটোর কন্ঠ, গুরুদাসপুর: নাটোরের গুরুদাসপুর উপজেলার খুবজিপুর ইউনিয়নের পিপলা মাঠ জুড়ে কৃষকের রসুন আর সরিষার আবাদ। মাঠের উৎপাদিত কৃষকের ফসল ঘরে তুলতে সরকারী কাঁচা রাস্তা। আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কৌশল পাল্টে স্থানীয় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে যুবলীগ নেতা মুর্শিদ তার নিজস্ব জমিতে শ্রমিক দিয়ে রাতের আঁধারে চুপিসারে পুকুর খনন করে রাস্তা নষ্ট চালিয়ে যাচ্ছেন মাটি বিক্রির ব্যবসা। গত এক সপ্তাহ ধরে চলছে ওই পুকুর খনন কাজ ।

শুক্রবার সকালে সরোজমিনে গিয়ে দেখাগেছে, পিপলা মাঠ জুড়ে গজিয়ে উঠেছে রসুনের গাছ। মাঝে মধ্যে সরিষার হলুদ ফুলের নয়নাভিরাম দৃশ্য। তার মাঝেই ২০-২৫ জন শ্রমিক অন্তত ৫ বিঘা জমিতে কোদাল দিয়ে মাটি কেটে খনন করছেন অবৈধ পুকুর। খননের মাটি বহন করা হচ্ছে অনুমোদনহীন শ্যালোচালিত ট্রলি করে। ধারন ক্ষমতার চেয়ে বেশি ওজনের কারনে রাস্তাটি দেবে গিয়ে খনাখন্দে ভরে গেছে। যান চলাচলের অযোগ্য হয়ে পড়েছে রাস্তাটি।

স্থানীয়রা জানান,- পিপলা গ্রামের জলমত আলীর ছেলে যুবলীগ নেতা মুর্শিদ, উপজেলা ছাত্রলীগ নেতা রাজিব দলীয় প্রভাব বিস্তার করে পুকুর খনন করছেন। তারা কৌশল পাল্টে রাতের আঁধারে এস্কেবেটর (মাটি কাটার যন্ত্র)এর পরিবর্তে শ্রমিক দিয়ে মাটি কেটে পুকুর খনন করছেন। গুরুদাসপুরে পুকুর খননের ওপর আদালতের নিষেধাজ্ঞা রয়েছে আর সরকারিভাবে কৃষি জমিতে পুকুর খনন নিষেধাজ্ঞাতো রয়েছেই।

সরকারী দলের প্রভাবে পুকুর খনন হচ্ছে বলে এলাকাবাসী প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না। এবিষয়ে জানতে চাইলে যুবলীগ নেতা মুর্শিদ জানান, প্রশাসনের অনুমতি রয়েছে। তবে তিনি অনুমতিপত্র দেখাতে পারেননি। পরে ছাত্রলীগ গুরুদাসপুর উপজেলা শাখার দপ্তর সম্পাদক দাবী করা রাজিব জানান,উপজেলা
নির্বাহী কর্মকর্তার মৌখিক নির্দেশনা রয়েছে।

তবে নতুন নয়,পুরনো পুকুর সংস্কার করা হচ্ছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা তমাল হোসেন জানান- প্রশাসন থেকে কাউকে পুকুর খননের অনুমতি দেয়া হয়নি। কৃষি জমিতে পুকুর খনন করতে দেওয়া হবে না। কেউ যদি পুকুর খনন করতে থাকে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন বলে জানান তিনি।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসিংড়ার আব্দুর রাজ্জাক খাঁ’র বিরুদ্ধে এবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অভিযোগ
পরবর্তী নিবন্ধসিংড়া সুতরানা বাজরে অবৈধভাবে পাখি মারা ইয়ারগান ক্রয়- বিক্রয়

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে