ছোট লোকগুলো কখনো প্রকৃত প্রেমিক হতে পারে না-কাজী মোহিনী ইসলাম

0
371

ছোট লোকগুলো কখনো প্রকৃত প্রেমিক হতে পারে না

-কাজী মোহিনী ইসলাম

অঢেল অর্থ আর অসম্ভবকে সম্ভব করার যত ক্ষমতাই থাকুক! ক্ষুদ্র মনের ছোট লোকগুলো কখনোই কারো বিশ্বস্ত প্রেমিক এবং স্বামী হতে পারে না! মিথ্যা প্রেমের প্রলোভন দেখিয়ে- প্রতারণা করা, ধর্ষক এবং খুনি হওয়াটাই তাদের নিয়তি! এবং এটাই স্বাভাবিক তাদের জন্য।
কারণ সমাজের সর্ব মহল যখন নানান কারণ-অকারণে অন্ধ ও বোবা-কালার মত তাদের সব অপকর্মগুলো মেনেই নেয়, তখন তারা তো সর্ব-স্বাধীন হবেই! টাকার জাহাজ পাহাড়ে চড়ে, এইটাই তো মানব সভ্যতার পরিণত রীতি।যা-ই হোক!
রীতি-নীতির কাঁথায় আগুন দিয়ে, একবার নিজেকে-নিজেই প্রশ্ন করো মেয়ে! নিজের জীবনের কাছে, তুমি ঠিক কি চাও? আকুল মনে জীবন বাস্তবতা খুঁড়ে, ঠিক কি খোঁজো? শান্তিপূর্ণ সন্মান-জনক জীবন নিয়ে বেঁচে থাকার জন্য কোনটা সবচেয়ে বেশি প্রয়োজন? একটি সুন্দর মন? না, অঢেল ঐশ্বর্যপূর্ণ ধন? সিদ্ধান্ত নাও মেয়ে!
তোমার একান্ত চাওয়া এবং প্রাপ্তির সাথে বদলে যাবে তোমার নিজস্ব পরিচয়টুকু। সৌভাগ্যর গুণে একটি সুন্দর মন ও মনুষ্যত্বপূর্ণ মানুষকে প্রেমিক হিসেবে পেলে, প্রিয়-প্রেমিকা থেকে আরও মর্যাদায় উত্তীর্ণ হয়ে প্রিয়তমা-স্রী হতে পারো হয়তো।
বিপরীতে- কেবলই অসম্মানের গাঢ়-অন্ধকার। এখানে তুমি প্রেমিকা নও, পতিতা, বেশ্যা, খানকী, মাগী, রক্ষিতা কিংবা চোর হিসেবে চিহ্নিত হবে অনায়াসে! অতঃপর কারো কারো জন্য অপেক্ষা করে অসহ্য যন্রণাময় অকাল মৃত্যু!
যেনে রেখো! এই অকাল মৃত্যুও তোমাকে শেষ সন্মান-টুকু দিবে না, তোমার নিথর শরীর লাশকাটা-ঘরে যতটা কাটাকাটি হবে; তারচেয়ে বহুগুণ বেশি কাটবে, অযস্র নেকড়ের বিষাক্ত ধারালো দাঁত! তাই সিদ্ধান্ত নাও! নিজের জীবনকে কিভাবে সুরক্ষিত ও সন্মানিত করবে।
শুধু এইটুকু যেনো রেখো মেয়ে! মন ও শরীর একান্তই তোমার হলেও, তোমার অসচেতন আবেগে-ভরা, ভুল সিদ্ধান্তের কারণে ওই নষ্ট মনের ছোট লোক, অমানুষদের দেওয়া নোংরা পরিচয়গুলো, সমগ্র নারী জাতি-ক্ষত-বিক্ষত রক্তাক্ত মনে বয়ে বেড়াবে চিরকাল
হে-আল্লাহ!
নারী পুরুষ প্রতিটি মানুষের জীবনই মানবিক ঐশ্বর্যে অর্থপূর্ণ হোক!
কাজী মোহিনী ইসলাম
২৮/০৪/২১

 

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনলডাঙ্গায় গুচ্ছগ্রাম ও এতিমখানায় পুষ্টিকর খাবার বিতরণ
পরবর্তী নিবন্ধতীব্র দাবদাহে কৃষকের ভোগান্তি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে