দ্রব্যমূল্য আরেক দফা বৃদ্ধির জন্য প্রস্তুত থাকুন- রেজাউল করিম খান

0
210
Rezaul

দ্রব্যমূল্য আরেক দফা বৃদ্ধির জন্য প্রস্তুত থাকুন- রেজাউল করিম খান

“খোরাকি ভাতাসহ ১১ দফা দাবিতে শ্রমিক ধর্মঘটে সারা দেশের নৌপথে পণ্য পরিবহনে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। এতে সমুদ্রবন্দরগুলোতে খালাস কার্যক্রম বন্ধ হয়ে গেছে। ঘাটে ঘাটে পণ্য নিয়ে অলস বসে রয়েছে লাইটার জাহাজ। সোমবার মধ্যরাত থেকে পণ্য ও তেলবাহী নৌযান শ্রমিকদের লাগাতার এ ধর্মঘট শুরু করে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। এতে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে শিল্পের কাঁচামাল ও নিত্যপ্রয়োজনীয় পণ্য খালাস বন্ধ রয়েছে। লাইটারেজ জাহাজ চলাচল না করায় সারা দেশে এসব কাঁচামাল ও পণ্য পরিবহন ব্যাহত হওয়ার পাশাপাশি বন্দরে জাহাজ জট এবং কনটেইনার জট সৃষ্টি হয়ে নতুনভাবে সংকট তৈরি করবে। জাহাজের টার্ন অ্যারাউন্ড টাইম বৃদ্ধি এবং ওভার স্টের কারণে ডেমারেজ চার্জসহ পণ্য আমদানি-রফতানি ব্যয় বৃদ্ধি পাবে। ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন এবং সাধারণ ভোক্তাদের অতিরিক্ত মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রী ক্রয় করতে হবে। চিঠিতে চেম্বার সভাপতি আরও উল্লেখ করেন, দেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় এ ধরনের ধর্মঘট অন্য যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি ক্ষতিকারক। এতে শিল্পোৎপাদন ব্যাহত হবে এবং সারা দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ ব্যবস্থা ভেঙে যাবে। ফলে বাজার অস্থিতিশীল হবে এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণহীনভাবে বেড়ে যাবে, যা সামষ্টিক ও ব্যাষ্টিক অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করবে।” (যুগান্তর)
মঙ্গলবার শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানকে একটি চিঠি দিয়েছেন দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম। চেম্বার সভাপতি বলেন, ১৯ অক্টোবর রাত থেকে নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট পালন শুরু করেছেন।
যুক্তিসঙ্গত কারণ ছাড়াই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি এখন আমাদেরকে অবাক করে না। দেশে এগুলি স্বাভাবিক ঘটনা। এক শ্রেণির ব্যবসায়ী আর সরকারি লোকজন এটিকে ন্যায্য মুনাফার অংশ মনে করেন। ফলে সরকার আর দ্রব্যমূল্য কমাতে পারে না। এতো মুনাফার পরও তারা শ্রমিক-কর্মচারীদের ন্যুনতম সুবিধা দিতে রাজি নয়। মাসে মাত্র দুই হাজার টাকা খোরাকি ভাতা দিলেই সমস্যার দ্রুত সমাধান হতে পারে। অথচ সরকার ও মালিকরা সমাধানের উদ্যোগ নিচ্ছে না।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে শারদীয় দুর্গোৎসবে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা উপহার বিতরণ
পরবর্তী নিবন্ধবাগতিপাড়া জামনগর ইউনিয়নে মাতৃ কালীন ভাতার যাচাই বাছাই অনুষ্ঠান

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে