নাটোরের নলডাঙ্গায় ফসলি জমিতে চলছে পুকুর খনন

0
639
nATORE KANTHO

 নাটোর কণ্ঠের ধারাবাহিক প্রতিবেদনের দশম পর্ব

নাটোর কন্ঠ : নাটোরের নলডাঙ্গা উপজেলার ব্রহ্মপুর ইউনিয়নের শাখারীপাড়ার নীলডাঙ্গা গ্রামের শাল্লাল বিলে চলছে ফসলি জমিতে পুকুর খনন।অত্র বিলে আশেপাশে কোথাও কোন পুকুর নেই।এমন অভিযোগ পেয়ে সরোজমিনে নাটোর কণ্ঠ।

কথা হয় পুকুর খননকারি নলডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র মো. আক্কাস আলি নান্নুর সঙ্গে, তিনি নাটোর কণ্ঠকে জানান, তার নিজের পাঁচ বিঘা এবং কৃষকের পাঁচ বিঘা জমি লিজ নিয়ে দশ বিঘা জমির উপরে লিখিত অনুমতিতেই পুকুর খনন করছেন বলে জানালেন তিনি।

এদিকে সেই লিখিত অনুমতি পত্র সঠিক কিনা প্রশাসনিকভাবে দেখা দরকার বলে মনে করছেন সচেতন এলাকাবাসীরা।

এ বিষয়ে নাটোরের বিজ্ঞ দেওয়ানী আইনজীবীগণ নাটোর কণ্ঠকে জানান, এসমস্ত অনুমতি পত্র আদৌ বৈধ ও সঠিক কিনা তা প্রশাসনিকভাবে যাচাই করা প্রয়োজন।

নলডাঙ্গা উপজেলার বিপ্রবেলঘরিয়া ইউনিয়ন সমস কলসি গ্রামের কাসুয়াবাড়ি বিলে সদ্য ফসলি জমিরতে পুকুর খনন করা হচ্ছে। আর ভবিষ্যতে ফসলি জমির ক্ষতি হবে জেনেও, পুকুর খননকারীরা প্রভাবশালী হওয়ার কারণে, ভয়ে মুখ খুলছেন না গ্রামবাসী।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কৃষক নাটোর কণ্ঠকে জানান, বেশ কয়েকজন প্রভাবশালী মিলে এই বিলে পুকুর খনন করছেন। কাসুয়াবাড়ি বিলে পুকুর খননের কারণে আশেপাশের জমিতে জলবদ্ধতা সৃষ্টির আশঙ্কা করছেন তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন গ্রামবাসী নাটোর কণ্ঠকে জানান, এই বিলে পুকুর খননের কারণে ভবিষ্যতে ক্ষতিগ্রস্ত হবেন বহু কৃষক। তখন তারাও বাধ্য হয়ে পুকুর খনন করবেন।এভাবেই একদিন কাসুয়াবাড়ি বিল হারিয়ে যাতে পারে বলে তিনি মনে করছেন।

কথা হয় কাসুয়াবাড়ি বিলের পুকুর খননকারী আশরাফুল ইসলামের সঙ্গে তিনি নাটোর কণ্ঠকে জানান, প্রায় কুড়ি বিঘা জমি লিজ নিয়ে, অনুমতি সাপেক্ষে দুইটা পুকুর খনন করা হচ্ছে।তবে এলাকাবাসীরা বলছেন প্রায় ষাট বিঘা ফসলি জমিতে খনন করা হচ্ছে পুকুর।

এছারাও নাটোরের নলডাঙ্গা উপজেলার হালতি বিল, পিপরুল, কালিগঞ্জ সহ বেশ কয়েকটি জায়গায় ফসলি জমিতে পুকুর খনন করা হচ্ছে বলে অভিযোগ পায় নাটোর কণ্ঠ।

এ ব্যাপারে নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন নাটোর কণ্ঠকে জানান, সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

চলবে…

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসিংড়ায় ৪র্থ শ্রেনীর শিক্ষার্থীকে ধর্ষন চেষ্টার সাজা ১৫ হাজার টাকা !
পরবর্তী নিবন্ধনাটোরে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে