নাটোরে পুকুর খননের তান্ডবে সংকটে কৃষিজমি

0
1323
nATORE KANTHO

নাটোর কণ্ঠের ধারাবাহিক প্রতিবেদনের অষ্টম পর্ব

নাটোর কন্ঠ : নাটোরের বড়াইগ্রাম উপজেলায় থামছেই না কৃষি জমিতে পুকুর খনন। এতে শুধু কৃষি জমিই নষ্ট হচ্ছে না, পরিবেশের উপরও বিরুপ প্রভাব পড়ছে বলে মনে করছেন সচেতন মহল। এছাড়া মাটি বহনকারী ট্রাক্টর চলাচলের কারণে রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হচ্ছে বলে অভিযোগ করছেন পথ চলাচলকারীরা।দ্রুত এর অবসান না হলে জলাবদ্ধতাসহ পরিবেশে বিরুপ প্রভাব পড়ারও আশঙ্কা করছেন কৃষি সংশ্লিষ্টরা। তবে উপজেলা প্রশাসনের দাবী, পুকুর খনন বন্ধে জোর চেষ্টা চালাচ্ছেন তারা।

সরেজমিনে দেখা যায়, বড়াইগ্রামের গোপালপুর ইউনিয়নের গোপালপুর খাঁ পাড়া এলাকায় মোস্তাক হোসেন দীর্ঘদিনের পুরনো খাল দখল করে এক্সকেভেটর দিয়ে পুকুর কাটছেন। একই সঙ্গে পাশের তিন ফসলী প্রায় ৫ বিঘা জমিতেও তিনি পুকুর খনন করছেন। একই ইউনিয়নের অর্জুনপুর এলাকার শাহজাহান আলী তার ৫ বিঘা জমিতে পুকুর কাটছেন। এসব পুকুরের মাটি যাচ্ছে পাশের একটি ইটভাটায়।

একই ইউনিয়নের আকবর মোড় এলাকায় আলমের ইটভাটার পেছনে মাহতাব উদ্দিনের ১০ বিঘা জমিতে পুকুর খনন করা হচ্ছে। জোনাইল বাগবাচ্চা বিলের প্রায় ১২ বিঘা জমিতে পুকুর কাটছেন লোকমান হোসেন নামে এক ব্যাক্তি। একইভাবে বড়াইগ্রাম ইউনিয়নের কামারদহ, মহানন্দগাছাসহ বিভিন্ন এলাকায় অনেকেই ভিটেমাটিতে লাগানো আম, লিচু, কাঁঠাল, বাগান কেটে সাময়িক লাভের আশায় পুকুর খনন করছেন।

কোথাও এক্সকেভেটর আর কোথাও শ্রমিক দিয়ে পুকুর কেটে এসব মাটি বিক্রি হচ্ছে বড়াইগ্রাম উপজেলার বিভিন্ন ইট ভাটায়। সেই সাথে পাকা-কাঁচা সড়ক ব্যবহার করছে মাটি বহনকারী ট্রাক্টর। এতে ক্ষতি হচ্ছে রাস্তাঘাট, ঘটছে দুর্ঘটনা, নষ্ট হচ্ছে পরিবেশ। ট্রাক্টর মালিকদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতি গাড়ীর মাটি বিক্রি হচ্ছে আটশ’থেকে এক হাজার টাকায়।

গাড়ীগুলোর চালাক অধিকাংশই অপ্রাপ্ত বয়স্ক। যাদের বয়স পনের থেকে বিশের মধ্যে। এদের কোন ড্রাইভিং লাইসেন্স বা গাড়ি চালানোর কোন বৈধ কাজ কাগজপত্র নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম নাটোর কন্ঠকে জানান, উপজেলার বিভিন্ন জায়গায় কৃষি জমিতে খনন বন্ধে পুকুর মালিকসহ গাড়ীর চালককে বিভিন্ন মেয়াদে জেল ও জরিমানা করা হচ্ছে এবং গাড়ীর ব্যাটারী জব্দ করা হয়েছে। কৃষি জমিতে কাউকে পুকুর খনন করতে দেয়া হবে না। এ ব্যাপারে অভিযান আরো জোরদার করা হবে বলে তিনি জানান।

চলবে…

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে প্রাণ শিল্পগ্রুপের নার্সিং কলেজ উদ্বোধন
পরবর্তী নিবন্ধসিংড়ায় এলজিএসপি-৩ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে