মায়া -দেবাশীষ সরকার’এর কবিতা

0
121
Debashish Sarker

মায়া

দেবাশীষ সরকার

কিছু কিছু নাম হারিয়ে যায়, কখনো আবার প্রথিত হয় গভীর মায়াজালে। কোন কোন নাম নিজেরাই থমকে যায়, ঠাঁয় দাঁড়িয়ে থাকতে থাকতে চলে যায় বিস্মৃতির অন্তরালে। আবার কেউ কেউ নিজেরাই ইতিহাস হয়ে উঠে। কচুরি পানার মতো কেউবা আবার সৌন্দর্যরূপে মাতায় মন।

শ্রাবণী গুপ্তারা হোঁচট খেয়ে ভেসে যায় নারদের কালো জলে, শর্মিষ্ঠা রায় হেসে হেসে গড়িয়ে পরে পদ্মার টি বাঁধের পাথর ছাপিয়ে শীতের শীতল জলে। ইতি রানী, ছন্দা রায় কিংবা রীনা নন্দীরা ভেদরার বিলে লাশের মতো ভাসে, আসে না হৃদয় ভাঙ্গা ঝড় ছন্নছাড়া কর্মহীন বিষন্ন প্রভাতে।

শীপ্রা নামটা নদী হয়ে যায়, গভীরতা ছাপিয়ে যায় সমুদ্রের নীলিমায়, আমি আকাশ দেখি, দেখি জমির আইল ধরে কৃষকের সন্ধ্যায় ঘরে ফেরা, দেখি দোয়েল বাচ্চাটির নতুন পালক গজানোর উচ্ছ্বাস, দেখি রাতের অন্ধকারে ফুল হয়ে ফোটার আগেই কাঠবেলির খোঁপার মালা হবার প্রয়াস।

সুচেতনা, সুচরিতা, কপিলা, তিলু, গয়া মেম, মালতি, দ্বীপাবলী, মঞ্চী কতো কতো যে নাম হৃদয়ের বন্দরে তোলে ঝড়! আমি তো সে ঝড়ে ভেসে যেতে চাই, এই ঝাঁঝালো অসহনীয় বর্তমানের দুঃসহ ঝলকানি থেকে বহু দূরে,,, অন্ধকার নারদের তীর বেয়ে, ঝিঁঝিঁ পোকার ডাক আর জেনাকীর আলো গায়ে মেখে মায়াময় ভেদারা বিলের গহীনে…..

Advertisement
উৎসDebashish Sarker
পূর্ববর্তী নিবন্ধনাটোরে আন্তঃনগর ট্রেন বিকল : ভোগান্তিতে পড়েন যাত্রীরা
পরবর্তী নিবন্ধপ্রেমের মোহনায় -কবি মাহমুদা শিরিন‘এর কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে