নাটোরের বাউল কুলের উজ্জ্বল একটি নক্ষত্র ঝরে গেল

0
291
Mahbub

নাটোর কন্ঠ : আখের আলী। ০৯. ১২. ১৯৫৭ খ্রিস্টাব্দে নাটোর সদর উপজেলার দিঘাপতিয়া ইউনিয়নের, করোটা গ্রামে জন্মগ্রহণ করেছিলেন। আজ ৩১.০৫.২০২২ খ্রিস্টাব্দে বার্ধক্যজনিত কারণে নাটোর সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। “ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।”

আখের আলী নিজগ্রামসহ নাটোরের বাউল অঙ্গনে একজন সাদা মনের মানুষ হিসেবে আখ্যায়িত ছিলেন। তিঁনি বাউল গান গেয়েই অতি সাধারণ ভাবেই জীবিকা নির্বাহ করতেন। বিভিন্ন জেলাতেও বাউল হিসেবে তাঁর খ্যাতি রয়েছে। অভাবী মানুষ হলেও নিজের চাহিদা কারো কাছে ব্যক্ত করতে না।

করোনাকালীন সময়ে বিভিন্ন সঙ্গীত অনুষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার কারণে, জীবিকার তাগিদে, প্রায় ৬৫ বছর বয়সী এই বাউল শিল্পী সাইকেল যোগে প্রায় ২০ কিলোমিটার পথ যাওয়া-আসা করে একটি বাড়ীতে দারোয়ানের চাকরি করতেন। তবুও হাত পাতেনি কারো কাছে।

নাটোরের বাউল অঙ্গনে তিনি নিজেকে নিঃস্বার্থভাবে বিলিয়ে দিয়েছিলেন। বিনিময় তার জন্য আমরা কতটুকুই বা করতে পেরেছি ?  এমন প্রশ্ন আজ হয়তো অনর্থক। শুভ্র সাদা মনের এই বাউল শিল্পীকে শেষ বিদায় জানাতে, হাজারোও বাউল, শিল্পী, ভক্ত মন্ডলী, শুভাকাঙ্ক্ষী ভিড় জমায় আজ করোটা গ্রামে।

বিদায় আখের আলি । আপনার বেশ ছিলনা দেশ ছিল। আপনার জন্য আমরা কিছুই করতে পারেনি। জীবন চলার পথে, জানতে অজান্তে যদি কেউ কোন ভুল ত্রুটি করে থাকে, নিজগুনে ক্ষমা করে দিবেন। ভালো থাকবেন ওপারে। মহা-পরাক্রমশালী স্রষ্টা যেন তোমাকে বেহেস্ত দান করেন। আমিন।

 

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে ইউরোপীয়ান গণিত অলিম্পিয়াডের ব্রোঞ্জ জয়ী অমিকে ডিসির সংবর্ধণা
পরবর্তী নিবন্ধনলডাঙ্গায় বিস্কুটের জন্য শিশু হত্যা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে