লালপুরে অর্থাভাবে আটকা পড়ে আছে মাইনুলের মৃৎশিল্প

0
381

লালপুর, নাটোর কণ্ঠ: অর্থাভাবে আটকা পড়ে আছে লালপুরের মাইনুলের মৃৎশিল্প। মাটি দিয়ে তৈরি হচ্ছে মনোমুগ্ধকর অনেক মৃৎপণ্য। যা শিল্পের রূপান্তরে এনেছে নতুন এক মাত্রা। তবে এবার মাটি দিয়ে নয়, বালি, সিমেন্টের মৃৎশিল্প এনেছে নতুনত্ব। তেমনি এক নতুনত্বের কারিগর লালপুরের মাইনুল ইসলাম।

মাইনুল উপজেলার খাঁ পাড়া গ্রামের বাসিন্দা এবং রাজশাহী হেতেম খাঁ এলাকার প্রয়াত সিরাজুল ইসলামের ছেলে।

সরেজমিনে দেখা যায়, ভালোবাসা আর মমতা দিয়েই হাতের নিপুণ কারুকাজে বালি সিমেন্ট দিয়ে তৈরি করেছেন সোপিস, লাইটিং ফুলদানি, ফুলের টব, আগরদানি, ঝাড়বাতি, কাঠের নৌকা ইত্যাদি। তবে সেগুলো কোন মেশিন বা ফর্মা ছাড়াই তৈরি করছেন তিনি।

এসময় মাইনুল জানান, পেশায় ইলেকট্রিক মিস্ত্রি মইনুলের অর্থাভাবে দশম শ্রেণিতেই থামে পড়াশোনা। ছোটবেলাতে ইলেকট্রিক কাজ শেখার পাশাপাশি শখের বসে মাটি দিয়ে তৈরি করতেন সৌখিন পন্য। যা একসময় নেশায় পরিণত হয় তার। তার সৌখিন পণ্য গুলো টিকসই করতে আস্তে আস্তে রং তুলির আচড় মাটির পরিবর্তে বালি সিমেন্টের ওপর পড়তে থাকে।

সেই রংবেরঙের সৌখিন পণ্যগুলো আরো আধুনিকায়ন করতে ইলেকট্রিক দ্রব্যদির ব্যবহারে আরো আকর্ষণীয় করে তুলেন। অর্থ ও উপকরণাদির অভাবে তার এই কাজ ব্যহত হচ্ছে। অর্থের যোগান ও পৃষ্ঠপোষকতা পেলে সে তার মৃৎ শিল্পের প্রসার ঘটাবে বলে জানান তিনি।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসিংড়ায় প্রতিবন্ধী সাব্বির সহায়তা প্রয়োজন
পরবর্তী নিবন্ধবড়াইগ্রামে মাইকে ঘোষণা দিয়ে দু’পক্ষের ধাওয়া-পাল্টাধাওয়া উত্তেজনা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে