নাটোরের বাগাতিপাড়ায় লেপ-তোষক তৈরিতে ব্যস্ত কারিগররা

0
433
nATORE-KANTHO

নাটোর কন্ঠ : বাগাতিপাড়া প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় বিভিন্ন বাজারে লেপ-তোষক তৈরির কাজে, কারিগররা ব্যস্ত সময় পার করছেন। তাঁরা শীত মৌসুমে মোটা অঙ্কের আয়ের আশায় দিন-রাত পরিশ্রম করছেন।

উপজেলার বিভিন্ন বাজারে বেড হাউজ গুলোতে কারিগররা লেপ-তোষক তৈরিতে মহাব্যস্ত। দূ’মিনিট কথা বলার সময় যেন নেই তাদের। বেড হাউজ গুলোয় শীত মৌসুমের আগে তৈরি লেপ-তোষকও শোভা পাচ্ছে।

ক’দিন আগে থেকেই উত্তরাঞ্চলে শীতের আগমনী বার্তা লক্ষ্য করা যাচ্ছে। রাতে শীতের পাশাপাশি ভোর বেলা হালকা কুয়াশা পড়ছে। রাতে অনেক লোকজন লেপ ও কাঁথা ব্যবহার করতে শুরু করেছেন। বিভিন্ন পরিবারের লোকজন নিজস্ব বাক্সে রাখা লেপ-কাঁথায় তালিপট্টি দিয়ে ব্যবহারযোগী করছেন।

আবার কেউ নতুন লেপ-তোষক তৈরির জন্য বেড হাউসগুলোয় ভিড় জমাচ্ছেন। বেড হাউজগুলোয় কারিগরদের তুলা ধুনার টুংটাং শব্দ ও বাতাসে উড়ে বেড়ানো তুলা জানিয়ে দিচ্ছে শীতের আগমনী বার্তা।

উপজেলার মালঞ্চি বাজারের বেড হাউজ মালিক মোবারক হোসেন জানান, তিনি নিজে একজন লেপ-তোষক তৈরি কারিগর। শীত মৌসুমে চাহিদা বেশি হওয়ায় অপর একজন কারিগর রাখেন। শীতের আগমনী বার্তায় অসংখ্য লোক প্রতিনিয়ন লেপ-তোষোক তৈরির অর্ডার দিচ্ছেন। আগের তৈরি লেপ-তোষকও দোকানে বিক্রির জন্য মজুত রয়েছে।

লেপ-তোষকে আকার, ছিট কাপড় ও তুলার মূল্য অনুযায়ী ৬’শ টাকা থেকে ১২’শ টাকা মূল্যে বিক্রয় হচ্ছে।এছাড়া দেশী শিমুলের তুলার তৈরি লেপ ২২’শ থেকে ২৫শ’ টাকায় বিক্রয় করছেন। এই শীত মৌসুমে মোটা অঙ্কের আয় হবে বলে তিনি আশাবাদী তিনি।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধবড়াইগ্রামে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক আহত
পরবর্তী নিবন্ধলালপুরে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় মাস্ক বিতরণ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে