আইইডিসিআরের অনুমোতি মিললেই সিংড়ায় করোনা পরীক্ষা শুরু

0
766
নাটোর, করোনা

নাটোর কণ্ঠ,

বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব রোগ নির্ণয় ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর এর অনুমতি পেলেই নাটোরের সিংড়ায় শুরু হবে করোনা সনাক্তকরণ পরীক্ষা। এমন দাবি করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ। আর যদি অনুমোতি মিলে যায় তবে তা হবে বাংলাদেশের মধ্যে উপজেলা পর্যায়ে শুরু হবে প্রথম করোনা পরীক্ষা, যা একটি ইতিহাস।

সিংড়া হাসপাতালের আরএমও ডাক্তার এস এম আসলাম জানান, আমরা পেয়েছি রাপিট টেস্ট কিট, যা প্রাথমিক সংক্রমণ পরীক্ষার জন্য ব্যবহৃত হয়। আমরা রক্তের পরীক্ষা থেকে শুধুমাত্র করোনা ভাইরাসের এন্টিবডি নির্ণয় করব। তিনি আরো জানান, সন্দেহজনক আক্রান্ত ব্যক্তির এক ফোটা রক্ত কিটসের নির্দিষ্ট স্থানে রাখতে হবে, ১৫ মিনিটের মধ্যে কিটসের কন্ট্রোল লাইন আইজিজি ও আইজিএম বরাবর এলে আমরা মনে করব রোগীটি করনা পজেটিভ। আর যদি না আসে তবে নেগেটিভ। আমরা যদি প্রাথমিক পরীক্ষাটা করতে পারি তাহলে আইজিজি ও আইজিএম নেগেটিভ রোগীকে পিসিআর পর্যন্ত যেতে হবে না। এতে করে চাপ কমবে পিসিআর এর উপরে। যারা প্রকৃত আক্রান্ত তারাই নিশ্চিত সেবা পাবেন।

সিংড়া স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাবরেটরির সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট অসিত কুমার রায় জানান, আমাদের ল্যাবরেটরী বায়োকেমিস্ট্রি এনালাইজার এর মত উন্নত মানের মেশিন দ্বারা অনেক আগে থেকেই সমৃদ্ধ। এছাড়া বিভিন্ন কিটস এর সাথে আমাদের কাজ করার অভিজ্ঞতা রয়েছে। আমাদের হাসপাতাল কর্তৃপক্ষ গত ৩১ মার্চ আমাদের নিজেদের সক্ষমতার আনুষ্ঠানিক আবেদন পত্র আইইডিসিআর বরাবরে পাঠিয়েছেন। এসময় তিনি আরও বলেন, আমরা মানসিকভাবে প্রস্তুত রয়েছি, যদি অনুমতি পাই তাহলে যেকোনো জায়গা থেকে আইসোলেশন এ থাকা রোগীদের রক্তের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করতে পারব। এতে আমাদের সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে সেবাদানের জন্য সচেষ্ট থাকব। ‌

সিংড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, টেলিমেডিসিন সেবায় বাংলাদেশের শীর্ষ স্থান অর্জনকারী আমাদের সিংড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এর রয়েছে অত্যাধুনিক ল্যাবরেটরি। গতবছর সারা বাংলাদেশের মধ্যে উপজেলা পর্যায়ে প্রথম ডেঙ্গু রোগীর প্লাটিলেট কাউন্ট এর মাধ্যমে সংক্রমণ পরীক্ষা হয় এখানেই। আমাদের এখানে শুধু নমুনা সংগ্রহ থেকে প্রতিবেদন তৈরিতে নিয়োজিতদের জন্য পর্যাপ্ত পিপিই পেলেই আমরা পরীক্ষা কার্যক্রম শুরু করতে পারব।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধসিংড়ায় করোনা পরিস্থিতি নিয়ে বিএনপি নেতা দাউদার মাহমুদের ক্ষুদে বার্তা
পরবর্তী নিবন্ধনাটোরে অগ্নিকান্ডে বাড়ি ভষ্মিভূত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে