নাটোর রাজবাড়ীর প্রাচীন বৃক্ষগুলো সুকৌশলে নিধন, পুকুর লিজ বাতিলের সিদ্ধান্ত প্রশাসনের

0
435
natore
নাটোর কণ্ঠ : আবারো নাটোর রাজবাড়ীর রানী মহল এর উত্তর পাশে পুকুরের ধারে রাজকীয় সময়ের রোপণকৃত হরতকি গাছ পানির ভিতর শিকড় উপড়ে পড়ে গেলো। আজ শুক্রবার বিকেলের দিকে গাছটি উপরে পুকুরের পানিতে পড়ে যায়। গত কয়েকদিন আগে শতবর্ষী একটি মেহগনি বৃক্ষ পড়ে যায় পুকুরের পানিতে।
natore
তবে এ বিষয়ে বৃক্ষ গুলি রক্ষায় পুকুর গুলির লিজ বাতিলের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। দ্রুতই সে বিষয়ে পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।নাটোর রানী ভবানীর স্মৃতিবিজড়িত রাজবাড়ীতে প্রাচীনতম কতগুলি বৃক্ষ ছিল এর সঠিক পরিসংখ্যান বন বিভাগের কাছে না থাকলেও ২০১৬ সাল থেকে এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক গাছ পুকুরের পানির ভিতরে পড়ে গেছে।
natore
২০১৬ সালের ৭ এপ্রিল প্রথম শতবর্ষী দুটি বৃক্ষ পানিতে পড়ে যায়। তারকেশ্বর মন্দিরের দক্ষিণে নাটোর রাজবাড়ি ছোট তরফের কাচারিবাড়ি সন্মুখে দুটি শতবর্ষে বিক্ষোভ পুকুরের পানিতে পড়ে যায়। এরপর থেকেই একে একে শুরু হয় বৃক্ষ নিধন কার্যক্রম। এর পিছনে কে বা কারা রয়েছে তা অনুসন্ধানে জানা যায়নি।
natore
তবে স্থানীয়দের অভিযোগ, পুকুরগুলোয় মাছ চাষে আধুনিক পদ্ধতির প্রয়োগ ও মাটি খেকো রাক্ষুসী মাছ চাষ করার ফলেই নিরবচ্ছিন্ন পুকুরপাড় ভাঙছে। আর গাছের গোড়ার মাটি সরে গিয়ে গাছ গুলো পড়ে যাচ্ছে। আর সেই বৃক্ষ গুলি পানির দামে বিক্রি করায় লাভবান হয়েছে একটি মহল।
natore
স্থানীয়রা বলছেন, মাছ চাষে অধিক রোদ প্রয়োজন হয় প্রাচীন বৃক্ষ গুলি ছায়া ধরার কারণে ও মাছ চাষ কৃত্রিম ঢেউ তৈরির ফলে গাছের গোড়া থেকে মাটি সরে গিয়ে একের পর এক প্রাচীন এই বৃক্ষ নিধন হয়ে চলেছে। এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট মহলের কোনো তদারকি অথবা মাথাব্যাথাই নেই অবহেলিত এই রাজবাড়িটি সংরক্ষণের এই রাজবাড়ীর প্রাচীন বৃক্ষ গুলি সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়নি।
natore
ফলে ভবিষ্যতে প্রাচীন বৃক্ষ গুলি সম্পূর্ণরূপে নিধন করার পাশাপাশি অবৈধ লাভে লাভবান হতে সক্রিয় মহল সেই প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তারই ফলশ্রুতিতে চলছে এখনো বৃক্ষনিধন। আর প্রশাসন এসব দেখে বুঝে শুনে ও না দেখার ভান করে চলেছেন অবিরত।
natore
নাটোরের বৃক্ষপ্রেমিক খন্দকার মাহাবুবুর রহমান জানান, নাটোর রাজবাড়ীর রাজকীয় সময়ের রোপণকৃত প্রাচীন বৃক্ষ গুলি সুকৌশলে হত্যা করা হচ্ছে । এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক প্রাচীন বৃক্ষ পরীক্ষার ভিতরে উপরে পড়ে গেছে। প্রাচীনতম এই বৃক্ষ গুলি নিধন হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে উদাসীন হওয়ার কারণেই ঐতিহ্যবাহী এ রাজবাড়ীর প্রাচীন বৃক্ষ গুলি হারিয়ে যাচ্ছে । আমরা অনতিবিলম্বে রাজবাড়ির এই সমস্ত পুকুরের লিজ বাতিলসহ প্রাচীন বৃক্ষ গুলি সংরক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।
natore
এ বিষয়ে জেলা প্রশাসক মো. শাহরিয়াজ জানান, এ বিষয়ে আমি ইতিমধ্যেই আলোচনা সম্পন্ন করেছি। ‌গাছগুলি রক্ষার জন্য দ্রুতই পুকুরগুলো লীজ বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান তিনি। তাছাড়া পুকুরগুলো সংস্কারের জন্য প্রচুর অর্থের প্রয়োজন এবং সে বিষয়ে পরিকল্পনা প্রণয়ন ও অর্থ বরাদ্দ হলেই পুকুরগুলো সংস্কারের কাজে হাত দিতে পারবেন বলে জানান তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে