বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি,বগুড়ার জেলা ও ইউনিট কমিটি গঠন

0
828

বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি,বগুড়া এর জেলা কমিটি ও ইউনিট কমিটি গঠনঃ

নাটোর কণ্ঠ,বাংলাদেশ  সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতি (বাসমাশিস), বগুড়া ইউনিট কমিটি ও জেলা কমিটি আজ বেলা ১০.৩০ ঘটিকায় বগুড়া জেলা স্কুল অডিটোরিয়ামে মহাসমারোহে গঠিত হয়। ইউনিট কমিটি ও জেলা কমিটি গঠন সভা পবিত্র কুরআন ও গীতা পাঠের মাধ্যমে শুরু হয়ে দুপুর ২ঃ০০টায় শেষ হয়।সহকারী শিক্ষক জনাব মোঃ আব্দুস সালামএর সঞ্চালনায় উক্ত সভার সভাপতিত্ব করেন সন্মানীত প্রধান শিক্ষক জনাব মোছাঃ রাবেয়া খাতুন,বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।কমিটি গঠন সভায় উপস্থিত ছিলেন বাসমাশিস, রাজশাহী আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার সাদাৎ,সাংগাঠনিক সম্পাদক জনাব জাসমিন আহম্মেদ,নাটোর জেলা কমিটির সভাপতি জনাব মোঃ আকরম হোসেন সহ আঞ্চলিক ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
আলোচনা সভায় মাধ্যমিক সেক্টরের নানা বঞ্চনার সাড়া জাগানো বক্তব্য দেন আঞ্চলিক কমিটির সাংগাঠনিক সম্পাদক জনাব জাসমিন আহম্মেদ,কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক রাজু আহমেদ,ঐক্যবদ্ধ হয়ে সহযোগিতার আহ্বান জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য দেন অঞ্চল কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার সাদাৎ।নেততৃবৃন্দ সরকারের রূপকল্প ২০৪১ বাস্তবায়নে মাধ্যমিক শিক্ষার গুণগত পরিবর্তন দরকার বলে মত দেন।এজন্য শিক্ষানীতি ২০১০ এর আলোকে শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ও বদলি না করে নিয়মতান্ত্রিক প্রমোশন দিয়ে প্রধান শিক্ষকের শূন্যপদ পূরণের দাবি জানান। সভাপতির বক্তব্যের সাথে সহমত জানিয়ে আলোচনায় অংশ নেওয়া বক্তারা আরো জানান, বঙ্গবন্ধুর সোনার বাংলা আর জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে দক্ষ,পরিশ্রমী,সৃজনশীল শিক্ষক দরকার। দরকার শিক্ষকদের পেশাগত কাজে সন্তুুষ্টি। কিন্তু দীর্ঘদিন ধরে মাধ্যমিক শিক্ষকগণ প্রাপ্য টাইমস্কেল/সিলেকশন গ্রেড,প্রমোশন হতে বঞ্চিত। শিক্ষার গুণগত মানোন্নয়ন করতে হলে বঞ্চিত শিক্ষকদের অসন্তোষ দূর করা প্রয়োজন। বিধায় বঞ্চিত শিক্ষকগণের টাইমস্কেল, সিলেকশন গ্রেড প্রদান,২০১০ সালের শিক্ষানীতির প্রস্তাবনা অনুযায়ী আত্তীকরণ বিধিমালা প্রনয়ণ,সিনিয়র শিক্ষক পদে দ্রুত পদায়ন,মাধ্যমিকে এন্ট্রি পদে নবম গ্রেড প্রদান এবং যৌক্তিক পদ সোপান তৈরি এবং মাধ্যমিক শিক্ষা ব্যবস্থার দূরাবস্থা কাটিয়ে শিক্ষার মান বজায় রাখতে পৃথক মাধ্যমিক অধিদপ্তরের জোর দাবি জানান।এছাড়াও শিক্ষক সমিতির শিক্ষকসহ নিরীহ,দক্ষ শিক্ষকদের হয়রানি মুলক বদলি যাতে না হয়,সে দিকে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করার জন্য মতামত দেন এবং দাবি-দাওয়া ও অধিকার আদায়ে বাসমাশিস কে সহায়তা করতে বগুড়া জেলাসহ সারাদেশের সরকারি মাধ্যমিক শিক্ষকদের আহবান জানানো হয়।
সভায় আরো উপস্থিত ছিলেন-মোসাম্মৎ ফাতেমা খাতুন,সহঃপ্রধান শিক্ষক ও জনাব মোঃ আনোয়ারুল ইসলাম,সহঃপ্রধান শিক্ষক বগুড়া সরঃবালিকা উচ্চ বিদ্যালয়,আঞ্চলিক কমিটির সহসভাপতি-১ মোঃ আব্দুর রাজ্জাক, সহসভাপতি-২ মোঃশফিকুল ইসলাম, মোঃ আলমগীর হোসেন,কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সহ-সভাপতি মোঃ নূরুজ্জামান রঙ্গিন,জনাব রাজু আহমেদ, সহসম্পাদক কেন্দ্রীয় কমিটি,নির্বাহী সদস্য – শাহীন শাহ্ ও তরুন কুমার চাকী। আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাসমাশিস,রাজশাহী অঞ্চলের সাবেক শিক্ষক নেতা জনাব মোঃ জুলফিকার আলী,প্রথম শ্রেণির আন্দোলনের অন্যতম নেতা জনাব মোঃ আব্দুল মালেক রতন।
বাসমাশিস এর বগুড়া জেলা কমিটি কোনো রূপ প্রতিদ্বন্দ্বিতা ছাড়ায় আলোচনা,প্রস্তাবও সমর্থনের মাধ্যমে গঠিত হয়। সভাপতি পদে নির্বাচিত হন জনাব মোছাঃ রাবেয়া খাতুন,বগুড়া সরঃ বালিকা উচ্চ বিদ্যালয়।সাধারণ সম্পাদক পদে জনাব.মোঃমামুনুর রশিদ,সারিয়াকান্দি সরকারি উচ্চ বিদ্যালয় বগুড়া, সাংগাঠনিক সম্পাদক পদে জনাব মোঃ.আল মামুনুর রশিদ,বগুড়া সরঃবালিকা উচ্চ বিদ্যালয়।
নবনির্বাচিত সভাপতি মহোদয় বগুড়া বাসমাশিস কে গতিশীল করতে ঐক্যবদ্ধ হওয়া ও কমিটির কাজ পরিচালনার জন্য ফাণ্ড গঠনের ওপর গুরুত্বারোপ করেন। ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রাম ছাড়া মাধ্যমিকের বঞ্চনা মুক্তি সম্ভব নয়।পাশাপাশি শিক্ষক যোগাযোগ রক্ষার জন্য মাসিক সভা ও বাৎসরিক রিক্রিয়েশনের আয়োজনের ঘোষণা দেন।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধ“প্রহেলিকা ফাঁদ আতংক,”- কাজী আতীকের কবিতা
পরবর্তী নিবন্ধ“উৎসব”- সুবীর সরকারের কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে