সিংড়ার কৃতি সন্তান মাদার বখশ্ এর মৃত্যুবার্ষিকী পালিত “

0
131

সিংড়ার কৃতি সন্তান মাদার বখশ্ এর ৫৪ তম মৃত্যুবার্ষিকী পালিত ”

বুধবার ২০-০১-২০২১ইং তারিখে ভার্চুয়াল আলোচলায় উত্তর বঙ্গের অন্যতম ভাষাবিদ, শিক্ষাবিদ, রাজনীতিবিদ মাদার বখশ্ এর ৫৪ তম মৃত্যু বার্ষির্কী পালিত হয়েছে।

এ দিনটিকে স্মরণ করতে মাদার বখশ্ সিংড়া উপজেলা সমিতি রাজশাহী বিশ্ববিদ্যালয় আয়োজন করে আলোচনা ও স্মরণ সভা। আলোচনার বিষয়বস্তু ছিল “মাদার বখশ্ ও উত্তর বঙ্গের শিক্ষা”।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এর শিক্ষার্থী খায়রুল ইসলামের সভাপতিত্বে ও মৃধা শাকিব এর উপস্থাপনায় আলোচনায় অংশ নেন, ড. মির্জা আ.ফ.ম রশিদুল হাসান, অধ্যাপক, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ (ICE).
ড. মোঃ ওসমান গণী,
সভাপতি, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগ।
মোঃ ফি ফয়সাল আহমেদ
লেকচারার, গণিত বিভাগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,যশোর।
এবং প্রতিষ্ঠাতা ও উপদেষ্টা মাদার বখশ্ সিংড়া উপজেলা সমিতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

সংগঠনের সদস্য শিরিন সুলতানা তার বক্তব্যের বলেন, মাদার বখশ্ এর বিভিন্ন কর্মকান্ড। উত্তর বঙ্গের শিক্ষা নগরী রাজশাহীতে তার অবদান যেমন- রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায়,রাজশাহী মেডিকেল কলেজ প্রতিষ্ঠাসহ প্রায় ডজন খানেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক শামীম রেজা বলেন, বরেণ্য এই শিক্ষাবিদ ও ভাষা সৈনিক কে তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান গুলো বর্তমানে স্মরণ করে না। তার জন্ম-মৃত্যু বার্ষির্কীতে কোন আয়োজন থাকে না। তিনি দাবি জানান মাদার বখশ্ কে তার যথাযত সম্মান যেনো প্রদান করা হয়।
ফি ফয়সাল আহমেদ বলেন, আমাদের তরুণ সমাজের মধ্যে দিয়ে মাদার বখশ্ এর চেতনা পৌঁছে দিতে হবে প্রজন্ম থেকে প্রজন্মে।

ড.ওসমান গণী তার বক্তব্যে তুলে ধরেন মাদার বখশ্ এর সমাজ সচেতনতার কথা, তিনিও অন্যদের সাথে একমত হয়ে বলেন মাদার বখশ্ কে আমাদের স্মরণ করতে হবে তার চেতনা ধারণ করতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে ড. মির্জা আ.ফ.ম রশিদুল ইসলাম বলেন, মাদার বখশ্ সিংড়া উপজেলা সমিতি আজ যে কাজটি করলো তা থেকে আমাদের শিক্ষা নেয়া দরকার, মাদার বখশ্ এভাবে অবহেলায় পরে থাকতে পরে না। তার জন্ম ও মৃত্যু দিবস গুলো যতাযত মর্যাদায় তার হাতে গড়া প্রতিষ্ঠানটির পালন করা উচিত। শিক্ষা বিস্তারে তার আগমন না ঘটলে উত্তর বঙ্গে এত আলো ছড়াতো না। তার অবদানের কথা ভেবে তাকে স্মরণ করা দরকার বলে মত প্রকাশ করেন তিনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে