করোনা ভাইরাসে মৃতের দাফন করবে ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন

0
823
জাগো বাহে কোনঠে সবায়

নাটোর কন্ঠ : দেশের বিভিন্ন স্থানে করোনা আক্রান্ত, মৃত ব্যক্তিকে, নিজের আত্মীয়-স্বজন হাসপাতালে ফেলে চলে গেছে। পরিচয় দিতে কুন্ঠিত বোধ করেছে , এমন অবস্থা যদি নাটোর জেলার মধ্যে কোথাও হয়, তাহলে সেই মৃত ব্যক্তিকে তার ধর্মীয় রীতি অনুযায়ী শেষ বিদায় জানানো, মৃতদেহের দাফনকাজ সম্পন্নের সম্পূর্ণ ব্যবস্থা করেছেন নাটোরের ’জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন।

সংগঠনে দশসদস্য বিশিষ্ট একটি দল গঠন করা হয়েছে, তাতে একজন হাফেজ একজন মওলানা, দুজন মহিলা সদস্য এবং ছয়জন কার্যকরী সদস্য আছে। এছারা সনাতন ধর্মাবলম্বীদের জন্য সৎকার ও দাহ করার ব্যবস্থা অছে এই সংগঠনে।

সংগঠনের পরিচালনা কমিটির সদস্যরা জানায়, তাদের সংগঠনের হট লাইন নাম্বারে ফোন করলে, নাটোর জেলার যেকোনো প্রান্তে গিয়ে, সেই মৃত ব্যক্তির ধর্ম অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে যথাযথভাবে শেষ বিদায় জানানো হবে এবং সম্পূর্ণ খরচ বহন করবে সংগঠন। মৃত্যুর পরে মৃত ব্যক্তির অসম্মান যাতে না হয়, তার প্রতি সম্মান প্রদর্শনের জন্য, এই উদ্যোগ গ্রহণ করেছেন এই সংগঠন।

বিশেষজ্ঞরা বলছেন- ভাইরাস আক্রান্ত মৃত ব্যক্তি থেকে সংক্রামন ছড়ানোর কোন সম্ভাবনা নেই। তবু করোনা ভাইরাসে আক্রান্ত, মৃত ব্যক্তির মুখখানি, শেষবারের মতন দেখছেন না আপন সন্তান, দ্বিধাবোধ করছেন আপনজনরা, তাই নাটোরের ’জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন শেষ বিদায় জানানোর এই ব্যবস্থা গ্রহন করেছেন।

তারা আরো জানান, দাফন ও সৎকার কাজের পুরো প্রক্রিয়ায় ব্যবহৃত পিপিই, মাস্ক, সেফটি প্লাস, ফেস শিল্ড, সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস, হেভি গ্লাভস, নেক কভার ও মরদেহের কাফনের কাপড় সবকিছুই ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠনের নিজস্ব অর্থায়নে সংগ্রহ করা।

দেশের বিভিন্ন স্থানে অনেক সংগঠন অর্থের বিনিময়ে এই কাজটি করলেও নাটোরের ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন তাদের নিজ খরছে নিজ দায়িত্বে এ কাজটি করবেন বলে জানিয়েছেন সংগঠন পরিচালনা কমিটির সদস্যরা। সংগঠনের হটলাইন নাম্বার- ০১৭২৩-১০৬২১৭

Advertisement
উৎসজাগো বাহে কোনঠে সবায়
পূর্ববর্তী নিবন্ধগ্রাম্য মহাজনের মাসিক সুদের হার ৪০%..দেখার কেউ নেই??- ছাত্রের খোলা চিঠি
পরবর্তী নিবন্ধহাজার মাসের শ্রেষ্ঠ রজনী লাইলাতুল কদর – অধ্যাপক ড. আ. ম. মুহাম্মদ কাজী হারুন উর রশীদ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে