তথ্য প্রযুক্তির ছোঁয়ায় হাঁস পালনে স্বাবলম্বী লালপুরের দুই যুবক

0
371

তথ্য প্রযুক্তির অবদানে হাঁস পালনে স্বাবলম্বী লালপুরের দুই যুবক

লালপুর (নাটোর): তথ্য প্রযুক্তির অবদানে হাঁস পালনে পাল্টে দিচ্ছে নাটোরের লালপুরের দুই যুবকের ভাগ্য। একজন উপজেলার বৈদ্যনাথপুর গ্রামের সাত্তার তালুকদারের ছেলে মারুফ তালুকদার অন্যজন একই গ্রামের আ. হান্নানের ছেলে টুটুল হাসান। ইউটিউবে হাঁসের খামার দেখে ছোটবেলার শখ পূরণ করেই এখন স্বাবলম্বী তারা। গত সাত মাস আগে ১৪০টি হাঁস দিয়ে গড়ে ওঠা খামারটিতে এখন হাঁস রয়েছে ৬ শতাধিক। যার মধ্যে ডিম দিচ্ছে ১০৩ টি হাঁস।

সরেজমিনে দেখা যায়, উপজেলার বৈদনাথপুরে পুকুরগুলোতে সাঁতরে বেড়াচ্ছে অসংখ্য হাঁস। কাটা ধানের ক্ষেতে মাটিতে পড়ে থাকা ধানে খাদ্যের চাহিদা মিটছে হাসগুলোর। আর তাদের দেখাশোনায় সকাল থেকে সন্ধ্যা নিজেরাই শ্রম দিয়ে চলেছে অনবরত।

এসময় কথা হয় সাগর তালুকদারের সাথে। তিনি জানান, অর্থাভাবে থামতে হয়েছে তৃতীয় শ্রেণিতে। তবে ছোটবেলা থেকে পশু পাখির প্রতি তার অন্যরকম এক ভালোবাসা ছিলো। স্বপ্ন ছিলো একটি খামার দেওয়ার। সেই স্বপ্ন পূরণে অংশীদার হলেন তার বিয়াই টুটুল। কোনো অভিজ্ঞতা ছাড়াই গত সাত মাস আগে ইউটিউব দেখে মাত্র ৫হাজার টাকায় ১৪০টি হাঁসের বাচ্চা দিয়ে শুরু হয় তাদের স্বপ্ন যাত্রা। সেই যাত্রায় প্রথম দিকে অজ্ঞাত রোগে কিছু হাঁস অসুস্থ হয়ে পড়ে। তবে তার সমাধানও ইউটিউবেই মিলেছে বলে জানান তিনি।

তিনি আরো জানান, পরবর্তী ৪মাসে ১০৩ হাস ডিম দেয়া শুরু করলে আরো ১৭ হাজার টাকা দিয়ে এ ক্যাটাগরির আরও ৫০০ টি ক্যাম্বল জাতের বাচ্চা কিনেন তারা। যা ডিসেম্বরে প্রথম বা দ্বিতীয় সপ্তাহ থেকে ডিম দেয়া শুরু করবে।

হাঁসের খামারের মাধ্যমে লাভবান হওয়ার আশা ব্যক্ত করে টুটুল হাসান বলেন, কোনো অভিজ্ঞতা ছাড়াই ইউটিউব দেখে আগ্রহী হয়ে হাঁসের খামার করেছি। ৭/৬ ফিটের হাঁসের ঘরটা দিনে দিনে ৩৩/১২ ফিটে পরিণত হয়েছে। এছাড়া হাঁস পালনে পর্যাপ্ত প্রশিক্ষণ ও সহযোগিতা পেলে আরও অনেকেই হাঁস পালনের মাধ্যমে স্বনির্ভর হতে পারবে বলে জানান তিনি।

এবিষয়ে লালপুর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মুহাম্মদ উমিরুল ইসলাম জানান, তারা যুবসমাজের জন্যও আদর্শ হতে পারে। তারা তাদের খামারে নিত্যনতুন প্রযুক্তির ব্যবহার করে উন্নতি করছে। তারা চাইলে যুব উন্নয়নে প্রশিক্ষণ নিলে পারে।এবিষয়ে তাদের সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধগুরুদাসপুরে ঘর দেয়ার প্রতিশ্রুতিতে ঘুষের মামলাঃ চেয়ারম্যান পলাতক
পরবর্তী নিবন্ধনাটোরে যুবলীগের উদ্যোগে মৌলবাদ বিরোধী বিক্ষোভ মিছিল

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে