নাটোরে গাছ থেকে আম সংগ্রহের সময় ঘোষণা জেলা প্রশাসনের

0
760

নাটোর কণ্ঠ: আম ও লিচুর নিরাপদ উৎপাদন, আহরণ এবং বাজারজাতকরণের লক্ষ্যে আজ এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো: শাহরিয়াজ এর সভাপতিত্বে এ মতবিনিময় সভাায়় বিভিন্ন প্রকার আমের গাছ থেকে আম আহরণের সময় নির্ধারিত করে দেয়া হয়। এতে গোপালভোগ জাতের আম 20 মে, স্থানীয় গুটি আম 25 শে মে, অন্যান্য আঠার আম স্থানীয় জাত 15 মে, বৈশাখী 25 শে মে, রানী পছন্দ ও ক্ষিরসাপাত 28 শে মে, মহান্দা ও লক্ষণভোগ পহেলা জুন,ল্যাংড়া 6 জুন, কাঁচামিঠা 7 জুন, মোহনভোগ, কাটিমন ও দুধসর 15 ই জুন, কৃষাণভোগ ষোলোই জুন, হাড়িভাঙ্গা 20 জুন, ফজলি, আম্রপালি, মল্লিকা আম 30 জুন, আশ্বিনা 20 জুলাই, বারি আম – 4- পনেরোই জুলাই ও গৌড়মতী 15 ই আগস্ট। সময় বেঁধে দেওয়া হয়। এর আগে যদি কোন কৃষক আম আরোহন করতে চান তাহলে স্থানীয় কৃষি কর্মকর্তা ও উপজেলা নিবার্হী অফিসারের থেকে অনুমতি গ্রহণ করতে হবে।

এসময় লিচু আহরনর ব্যাপারে জেলা প্রশাসক জানান, লিচু যাতে কৃষকরা সার্বিকভাবে বাজার ব্যবস্থা চালু করতে পারেন এবং এই অঞ্চলের উৎপাদিত লিচু যাতে দেশের বিভিন্ন স্থানে যেতে পারে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সময় লিচু চাষী ও ব্যবসায়ীদের জেলা প্রশাসনের সঙ্গে সার্বিকভাবে যোগাযোগ রাখতে বলা হয়েছে।

মতবিনিময় সভায় উপস্থিত স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ব্যবসায়ীদের উদাত্ত আহন জানিয়ে বলেন, আপনারা এই মৌসুমী ফলে কোন ধরনের কেমিক্যাল ব্যবহার করবেন না। এমনিতেই আমরা করো না কালীন নানাবিধ সমস্যায় জর্জরিত তার উপরে কেমিক্যাল মিশ্রিত ফল কে মানুষের শারীরিক ভাবে আরও ক্ষতিগ্রস্ত হোক তা নিশ্চয়ই আপনারাও চাইবেন না। এসময় তিনি আম চাষী ও ব্যবসায়ীদের অনুরোধ জানান বিষমুক্ত ফল উপহার দেবার জন্য। ।

এ সময় সভায় আরো উপস্থিত ছিলেন উপ-পরিচালক (কৃষি), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার, উপ-পরিচালক (হর্টিকালচার), আম ব্যবসায়ী এবং সাংবাদিক সহ প্রমুখ। ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলা প্রান্তে উপস্থিত ছিলেন ইউএনও, উপজেলা কৃষি অফিসার, আম ব্যবসায়ী সহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধকুয়োর বাইরে- স্বকৃত নোমান এর ছোটগল্প
পরবর্তী নিবন্ধসংবাদ প্রকাশের পর মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে দানেশ পরিবারকে ঘর দিচ্ছেন সিংড়ার ইউএনও

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে