নাটোরে গ্রামীণ সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ -পর্ব ০২

0
317
nATORE-KANTHO

নাটোর কণ্ঠ : “নাটোরে গ্রামীণ সড়ক নির্মাণে অনিয়মের অভিযোগ” শিরোনামে ধারাবাহিক প্রতিবেদনের প্রথম পর্ব প্রকাশের পর স্থানীয় মেম্বার নাটোর কণ্ঠ প্রতিবেদকের স্বজনদেরকে বিভিন্ন ধরনের হুমকি ধামকি দিয়ে আসছে এমন সংবাদ পেয়ে নাটোর কণ্ঠ মুঠোফোনে যোগাযোগ করে স্থানীয় মেম্বার মো. নাজিম উদ্দিন ডালিম`এর সঙ্গে। হুমকির কথা অস্বীকার করে মেম্বার জানালেন, তার ছবি দিয়ে সংবাদ প্রকাশের কারণে তিনি নাটোর কণ্ঠ পত্রিকার নামে মামলা করবেন।

গ্রামীন একটি সড়ক নির্মাণ কাজে ব্যয় হওয়ার কথা ৩ লক্ষ টাকা সেই কাজে সরকারি অর্থ উত্তোলন করা হয়েছে প্রায় ১০ লক্ষ টাকা। মেম্বার বলছেন ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে কাজগুলো করা হয়। তার দায়িত্ব ছিল শুধু দৈর্ঘ্য প্রস্থ মাপ ঠিক আছে কিনা বুঝে নেওয়ার। সেই অনুযায়ী তিনি কাজ বুঝে নিয়েছেন।

উপজেলা নির্বাহী প্রকৌশলী বলছেন কোন ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে এই কাজ করা হয়না। চেয়ারম্যান এবং মেম্বার এই কাজ সম্পন্ন করেন । তবে যদি অনিয়মের অভিযোগ থাকে, তা খতিয়ে দেখার দায়িত্ব কার? এমন প্রশ্ন গ্রামবাসীর।

সিংড়া উপজেলা নির্বাহী প্রকৌশলী হাচান আলী নাটোর কণ্ঠকে জানান, এলজিএসপি-৩ (বিবিজ)’এর কাজের মূল দায়িত্ব থাকে ওয়ার্ড কমিশনার এবং চেয়ারম্যানের। উপজেলা সহকারী প্রকৌশলী  পরিমাপ (এস্টিমেট) তৈরি করে দেন। তার জানা মতে কাজগুলো কোন ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে করা হয় না। মূল কাজ চেয়ারম্যান এবং মেম্বার করেন। সঠিকভাবে তদারকি করার জন্য একজন সার্ভেয়ার দেখভাল করেন। এই কাজে যদি কোন অনিয়ম হয় সে ক্ষেত্রে দায়ভার কার? এমন প্রশ্নের জবাবে তিনি নাটোর কন্ঠকে জানালেন, দায়ভার  কেবলমাত্র মেম্বার ও চেয়ারম্যানের।

একটি রাস্তায় যদি এত বড় অনিয়ম হয় তবে পুরো ইউনিয়ন জুড়ে কতগুলো কাজ হয়েছে? তা জানতে চায় এবং জানাতে চায় নাটোর কণ্ঠ। যদি সেই সমস্ত কাজে অনিয়ম হয় তবে তার জন্য দায়ী কে? এমন প্রশ্নের উত্তরের সন্ধানে নাটোর কণ্ঠ।

প্রিয় পাঠক আগামী পর্বে নাটোরের সিংড়া উপজেলার ১২ নম্বর রামানন্দ খাজুরা ইউনিয়নে কতগুলো সড়ক নির্মাণ হয়েছে এলজিএসপি প্রকল্পের অর্থায়নে। তৃতীয় পর্বে নাটোর কণ্ঠ মুখোমুখি হবে রামানন্দ খাজুরা ইউনিয়নের চেয়ারম্যান তপন সাহা এবং সিংড়া উপজেলা সহকারী নির্বাহী প্রকৌশলীর। সেই পর্যন্ত নাটোর কন্ঠের সঙ্গে থাকার অনুরোধ রইল।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধহাহাকার! – সালেহীন বিপ্লব এর কবিতা
পরবর্তী নিবন্ধনাটোর ও বড়াইগ্রাম পৌরসভায় ভোট গ্রহণ ১৪ ফেব্রুয়ারি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে