নাটোরে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিতে কর্মশালা

0
266
Natore-Jute

নাটোরকন্ঠ: “সোনালী আঁশের সোনার দেশ,মুজিব বর্ষে বাংলাদেশ”এই শ্লোগানকে সামনে রেখে নাটোরে পাট খাতের উন্নয়ন,পাট ও পাট পণ্যের উৎপাদন ও অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধি এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ প্রয়োগ ও বাস্তবায়ন জোরদারকরণ শীর্ষক উদ্ধুদ্ধকরণ কর্মশালা-২০২০ অনুষ্ঠিত হলো। আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিনব্যাপী এ কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।

সভায় বক্তারা বলেন, পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়নে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই কারণে ধান, চাল, গম, ভুট্টা ইত্যাদি পণ্যে পাটের মোড়ক ব্যবহার শতভাগ নিশ্চিত করা হয়েছে এবং আরো ১৯টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বক্তারা আরো বলেন, দেশের প্রায় ৪০ লাখ মানুষ প্রত্যক্ষও পরোক্ষভাবে পাট চাষের ওপর নির্ভরশীল। দেশের মোট জনশক্তির এক-তৃতীয়াংশ কোন না কোনভাবে পাট ও পাটজাত পণ্য উৎপাদন, পরিবহন ও বাজারজাতকরণের সাথে সম্পৃক্ত। বিশ্ব বাজারে চাহিদার শতকরা ৯০ ভাগ কাঁচা পাট এবং ৬০ ভাগ পাটজাত পণ্য ২৮টি দেশে রপ্তানী করে বাংলাদেশ সর্বোচ্চ পাট রপ্তানী দেশ হিসেবে পরিচিত। পাট থেকে কম্পোজিট জুট টেক্সটাইল, ভিসকস, চারকোল, গ্রীণ টি এবং পলিথিন তৈরী করা হচ্ছে-যা অপার সম্ভাবনাময় বলে বক্তারা উল্লেখ করেন।

এসময় সভায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত পুলিশ সুপার,উপ-পরিচালক,কৃষি সম্প্রসারন অধিদপ্তর, উপজেলা নির্বাহী অফিসার,নাটোর,মূখ্য পরিদর্শক,পাট অধিদপ্তরসহ সাংবাদিকবৃন্দ।
আয়োজনেঃ জেলা প্রশাসন ও মূখ্য পরিদর্শক,পাট অধিদপ্তর, নাটোর।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরের সিংড়ায় মাস্ক না পড়ায় ১৫ জনের জরিমানা
পরবর্তী নিবন্ধনাটোরে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে