নাটোরে প্রাথমিক সমবায় সমিতি ফোরামের সংবাদ সম্মেলন

0
263
Press

নাটোরকন্ঠ:
নাটোরে প্রাথমিক সমবায় সমিতি ফোরামের উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে শহরের কাপুড়িয়াপট্টি এলাকায় ভিক্টোরিয়া পাবলিক লাইব্রেরী মিলনায়তনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।  এসময় লিখিত বক্তব্যে বলা হয়, সমবায় সমিতিগুলো সমবায় আইন অনুসারে মূলধন সংগ্রহ করে। ক্ষুদ্র ক্ষুদ্র ঋণ আকারে সেই মুলধন সদস্যদের মাঝে বন্টন করে তাদের আর্থিকভাবে স্বাবলম্বি করার জন্য। যার ফলে এইসব সমিতির মাধ্যমে লক্ষ লক্ষ কর্মসংস্থানের সৃষ্টি হয়। কিন্তু করোনা ভাইরাসের কারণে নাটোরের সকল প্রাথমিক সমবায় সমিতিতে মন্দাভাব বিরাজ করছে।

সমবায় সমিতির সদস্যরা বেশীরভাগই নিম্ন আয়ের মানুষ। তারা তাদের ঋণ পরিশোধ করতে পারছেনা। ফলে সমিতিগুলো অর্থ সংকটে পড়েছে। এই অবস্থায় সমবায় সমিতিগুলোর নতুন করে ঋণ দেবার মতো আর্থিক সক্ষমতা নেই। তাই গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে হলে সমবায় সমিতিগুলোকে আর্থিক প্রণোদনার বিশেষ দরকার।

তাই সংবাদ সম্মেলনের মাধ্যমে সমবায় সমিতিগুলো সরকার এবং জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আর্কষণ করছে এই বিপদ লগ্নে তাদের পাশে থাকার জন্য। তাই ৪ দফা দাবীসহ প্রত্যেক সমিতিকে পঞ্চাশ লক্ষ টাকা করে প্রণোদনা দেবার জন্য সরকারের প্রতি অনুরোধ জানান তারা। অথবা যেকোন বানিজ্যিক ব্যাংকের মাধ্যমে স্বপ্ল সুদে দীর্ঘমেয়াদে জামানতবিহীন ঋণ প্রদানের অনুরোধ জানানো হয়।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন প্রাথমিক সমবায় সমিতি ফোরামের জেলা সভাপতি একে এম আলীউজ্জামান, সহ-সভাপতি বুশরা তাবাসসুম প্রেমা, সাধারণ সম্পাদক আলতাফ হোসেনসহ ২৬টি সমিতির প্রতিনিধিরা।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধঅরুন্ধতী চোখ -কবি আরিফ নজরুল‘এর কবিতা
পরবর্তী নিবন্ধজীবনের গান মৃত্যুর বিপরীতে -লেখক নাজনীন নাহার‘এর কবিতা

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে