নাটোরে বাস ভাড়া নিয়ে চলছে নৈরাজ্য,নেই স্বাস্থ্যবিধির বালাই, প্রশাসনের ভূমিকা প্রশ্নবিদ্ধ

0
615

নাটোর কণ্ঠ রিপোর্ট: নাটোরে বাসভাড়া নিয়ে রীতিমতো নৈরাজ্য শুরু হয়েছে। উপরন্তু নেই স্বাস্থ্যবিধির বালাই। এ বিষয়ে প্রশাসনের নজরদারিও প্রশ্নবিদ্ধ। অথচ ভুক্তভোগী সাধারণ জনগণ। সরকারের নির্দেশনা মোতাবেক দুই সিটের ভাড়া গুণতে হচ্ছে এক যাত্রীকে। অথচ কোন সিট ফাঁকা থাকছে না প্রত্যেকটি বাসের। শুধুমাত্র ভিআইপি ঢাকা কোচগুলো বাদে এ দৃশ্য আন্তঃজেলা পরিবহন লোকাল বাস গুলোতেই শুধু নয় রয়েছে দূরপাল্লার বাসেও। এ বিষয়ে কথা বলতে গেলেই শিকার হতে হচ্ছে হেনস্তার। সাধারণ যাত্রীদের মাঝপথে নামিয়ে দেয়া হচ্ছে বাস থেকে। যেহেতু সাধারণ মানুষ যেতেই হবে গন্তব্যে তাই বাধ্য হয়ে জিম্মি হয়ে পড়েছে পরিবহন মালিক-শ্রমিকদের কাছে। দেখবার যেন কেউ নেই।

গত এক মাসে প্রশাসন মাত্র হাতে গোনা দু’একদিন চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। দু-একটি পরিবহনকে করা হয়েছে জরিমানা কিন্তু ওখানেই শেষ। ভ্রাম্যমাণ আদালত চলে গেলেই শুরু হয় নৈরাজ্য। ইচ্ছামত ভাড়া হাঁকছেন যাত্রীদের কাছ থেকে। এ বিষয়ে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন সাধারণ মানুষসহ সচেতন মহল।

সরেজমিনে দেখা যায়, নাটোর থেকে সিংড়া উপজেলার দূরত্ব প্রায় ১৮ কিলোমিটার একটি সিটের বাস ভাড়া ২০ টাকা। একজন যাত্রী ২টি সিট নিতে হবে ভাড়া গুনতে হবে ৪০ টাকা সরকারিভাবে এমন নির্দেশনা করোনাকালীন সময়ের জন্য নীতিমালা প্রণয়ন করে নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু সেই নীতিমালাকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে গণ পরিবহন সংশ্লিষ্ঠরা প্রতিটি সিটে যাত্রী বসাচ্ছে এবং জোরপূর্বক দ্বিগুণ ভাড়া আদায় করছে। বাসের ভেতর দাঁড়িয়ে থেকেও যাচ্ছে যাত্রী, তাদেরও দিতে হচ্ছে একই ভাড়া। এমন অবস্থা নাটোর থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার বাসসহ লোকাল গণ পরিবহন গুলোতেও। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি, নেই জীবাণুনাশক স্প্রে করার কোন যন্ত্র, এমন অভিযোগ যাত্রী সাধারণের। সরোজমিনে দেখা যায় দু একটি বাসে জীবাণুনাশক স্প্রের বোতল দেখা গেলেও স্প্রে করা হচ্ছে না। পাশাপাশি দুইটি সিটে যাত্রী বসিয়ে জোরপূর্বক আদায় করা হচ্ছে দ্বিগুণ ভাড়া।

যাত্রীদের দাবি গণপরিবহণে বর্ধিত ভাড়া আদায় বন্ধে তৎপর হবে প্রশাসন। আর সেই সাথে বাড়তি ভাড়া দেয়ার কোনো যৌক্তিকতা নাই বলে মনে করছেন সচেতন মহল।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরে ভুটভুটি-মোটরসাইকেল সংঘর্ষ, আ’লীগ নেতা নিহত
পরবর্তী নিবন্ধ‘নাটোর ইলেভেন’ ক্রিকেট টিম অবিভক্ত বাংলায় ক্রিকেট খেলার সূচনা করে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে