নাটোরে ৫০০ একর জমির জলাবদ্ধতা নিরসনে এক কিলোমিটার খাল উদ্ধার প্রশাসনের

0
270

নাটোরে ৫০০ একর জমির জলাবদ্ধতা নিরসনে এক কিলোমিটার খাল উদ্ধার প্রশাসনের

নাটোর কণ্ঠ: নাটোর সদর উপজেলায় ৩২ টি বাঁধ অপসারণ করে এক কিলোমিটার খাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। আজ দিনভর অভিযান চালিয়ে এ সমস্ত বাধা অপসারণ করা হয়।
জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ জানান, নাটোর সদর উপজেলার তেবাড়িয়া ইউনিয়নের বালিয়াডাঙ্গা বাজার থেকে দোলেরভাগ ব্রীজের মোড় পর্যন্ত প্রায় ১কিলোমিটার খাল। ৩২ টি বাঁধ আছে এই এক কিলোমিটার খালে। দীর্ঘদিন থেকেই খালের পাশে বসবাসকারী লোকজন নিজেদের বাড়িতে যাওয়ার জন্য বাঁধ দিয়ে চিকন রাস্তা তৈরি করে পানি প্রবাহ বন্ধ করে দেয়।

এতে করে বালিয়াডাঙ্গা ও বিলটুঙ্গি এলাকার প্রায় ১৫০০ বিঘা (৫০০ একর) কৃষি জমির পানি হুজাই নদীতে প্রবেশ বাধাগ্রস্ত হয়ে পড়ে। এতে করে প্রতিবছর বর্ষার সময় ব্যাপক ফসলহানি ঘটে। সেই এক কিলোমিটার এলাকায় যে সমস্ত বাঁধ রয়েছে তা অপসারনের কাজ শুরু করেছে সদর উপজেলা প্রশাসন। বুধবার সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবু হাসানের নেতৃত্বে খালের বাঁধ অপসারনের কাজ শুরু হয়। এতে করে জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে জমিগুলো।

সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান জানান, ঈদের আগে সদর উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার কে সঙ্গে নিয়ে এলাকা পরিদর্শন শেষে পরিকল্পনা হাতে নেয়া হয় খালটি উদ্ধারে। সেই অনুযায়ী বুধবার সকালে স্থানীয় ইউপি চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে বাঁধগুলো অপসারনের কাজ শুরু হয়। আশা করছি দ্রুততম সময়ের মধ্যেই কাজটি সম্পূন্ন হবে। খাল উদ্ধারের সময় তেবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর আলী প্রধান উপস্থিত ছিলেন।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধনাটোরের বড়াইগ্রামে জমজমাট শ্রমিকের হাট 
পরবর্তী নিবন্ধনাটোর সিংড়ায় শোকাবহ আগস্টের শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে