নাটোর জেঁকে বসেছে শীত : শীতবস্ত্র বিতরণে নেই প্রশাসন

0
153

নাটোর কন্ঠ : নাটোরে সকাল থেকে ঘন কুয়াশা। বেলা ৩ টার দিকেও কুয়াশা কাটেনি। চলেছে মৃদু শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশার দাপট আর হিমশীতল বাতাসের জন্য হাড় কাঁপানো কনকনে শীতে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষজন পড়েছেন বিপাকে। রাতে বৃষ্টির ফোঁটার মতো ঝরেছে কুয়াশা।

বেলা ৩টাতেও দেখা মেলেনি সূর্যের। এ অবস্থায় শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষজন প্রয়োজনীয় গরম কাপড়ের অভাবে সময় মতো কাজে বের হতে পারেনি। গুটিকয়েক সংগঠনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করতে দেখা গেলও এবার প্রশাসনিকভাবে শীতবস্ত্র বিতরণ করতে দেখা যায়নি।

নাটোর সদর উপজেলার ছাতনী গ্রামের শ্রমজীবী সুবাস চন্দ্র রায় জানান, “ঠান্ডায় অবস্থা কাহিল হয়ে পড়েছে। হাতে তেমন টাকা পয়সা না থাকায় শীতের পুরনো কাপড় কিনতে পারেননি। খুব কষ্ট করে দিন কাটাতে হচ্ছে।’’

হালসা গ্রামের স্বামী পরিত্যক্তা ফজিলা খাতুন (৪৮) বলেন, “বাতাস আর ঠান্ডায় হাত-পা যেন বরফ হয়ে যাচ্ছে। গরু ও ছাগল বাইরে বের করতে পারছি না। ঠান্ডায় গবাদিপশুগুলোর রোগ-বালাই বাড়ে। বাতাসে কাবু করে ফেলছে।’’

এ বিষয়ে বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সঙ্গে যোগাযোগ করা হলে, সরকারিভাবে কোন শীত বস্ত্র ইউনিয়ন পরিষদে পাওয়া যায়নি মর্মে স্বীকার করলেও, বক্তব্য দিতে তারা অস্বীকৃতি জ্ঞাপন করেছেন।

এ ব্যাপারে নাটোর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা শারমিন সাত্তার এবং জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা‘এর সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তারা মুঠোফোন রিসিভ করেননি।

আবহাওয়া অধিদপ্তর বলছে, শীতের তীব্রতা আগামীকাল শনিবার থেকেই কমতে শুরু করবে। আবার আগামী মঙ্গলবার থেকে কিছুটা কমে যাওয়ার সম্ভাবনা আছে। আবহাওয়া অধিদপ্তর আজ সকাল ৯টায় আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পরিস্থিতি তুলে ধরেছে।

সেখানে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। আজ মধ্যরাত থেকে পরদিন সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, শীতের তীব্রতা আগামীকাল থেকে কমে আসবে। তবে ঘন কুয়াশা খুব তাড়াতাড়ি কমবে না। আগামী তিন দিন কুয়াশা এমন থাকতে পারে।

আগামীকাল থেকে ধারাবাহিকভাবে শীত কমতে শুরু করে আবার মঙ্গলবার থেকে মেঘ দেখা দিতে পারে। তাতে কোথাও কোথাও শীতের অনুভূতি আবার বাড়তে পারে। আগামী বৃহস্পতিবার থেকে দেশের কোনো কোনো স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। তাতে শীত আবার বাড়বে।

Advertisement
পূর্ববর্তী নিবন্ধবাগাতিপাড়ায় সাংবাদিককে মা.র.পি.টের অভিযোগে থানায় মামলা
পরবর্তী নিবন্ধ“রুট প্রিমিয়াম গুড় : একটি স্বাস্থ্যকর ভবিষ্যতের প্রতিশ্রুতি”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে